Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nail Care

ঘরোয়া পরিচর্যাতেই নখ হবে তারকাদের মতো চকচকে, রইল ১১টি সহজ টিপ্‌স

ঘরোয়া উপকরণে নিয়মিত নখের পরিচর্যা করলে, আপনারও তারকাদের মতো নখের গড়ন সুন্দর হবে।

Try these home remedies for beautiful nails

নখের পরিচর্যা করুন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৯:৪১
Share: Save:

হাতের যত্ন যতই নিন, নখ সুন্দর না হলে সব চেষ্টাই মাটি। তারকাদের মতো সুন্দর, মসৃণ, চকচকে নখ পেতে কার না ভাল লাগে! একটুও দাগছোপ থাকবে না, হলদেটে ছাপ পড়বে না। নখ ভঙ্গুর হয়ে যাওয়া, হলদে ছোপ পড়ে যাওয়া,খড়খড়ে একটা ভাব, চামড়া ওঠা এখন প্রায় রোজের ব্যাপার। গৃহবধূ হন বা কর্মরতা, রান্নাঘর সামলাতে তো যেতেই হয়। সব্জি ধোয়া থেকে রান্না সবেতেই জলের ব্যবহার। হাতের দফারফা। কিন্তু জানেন তো, ঘরোয়া উপকরণে নিয়মিত নখের পরিচর্যা করলে, আপনারও তারকাদের মতো নখের গড়ন সুন্দর হবে।

নখ ভাল রাখতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

১) প্রথমেই জরুরি হল পুষ্টিকর খাদ্য। বায়োটিন যুক্ত খাবার নখ ভাল রাখে। নখের বৃদ্ধিতেও সাহায্য করে। ডিম, সয়াবিন, কলা, ফুলকপি, কাঠবাদাম, চিনেবাদাম, আখরোট, সূর্যমুখী ফুলের বীজ, তিসির মতো খাবার বায়োটিনে সমৃদ্ধ। প্রতি দিন একমুঠো বাদাম এবং বিভিন্ন বীজের মিশ্রণ খেলে শরীরে পর্যাপ্ত পরিমাণে বায়োটিন পৌঁছয়।

২) ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেশিয়াম, প্রোটিন, ওমেগা-ত ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক নখের জন্য খুব উপকারি। এর জন্য খেতে হবে দুগ্ধজাত দ্রব্য, তাজা মাছ, বিন্‌স, কমলালেবু, স্ট্রবেরি, আমন্ড, চিয়া বীজ।

৩) রান্না বা জলের কাজ করার সময়ে হাতে দস্তানা পরুন। এতে নখের কোণায় জল জমবে না। বার বার জল লেগে নখ ভাঙবে না।

৪) নখের জন্য প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার হল নারকেল তেল। হাতে অল্প একটু নারকেল তেল নিয়ে দু’হাতের আঙুল, নখের চারপাশে ভাল করে মাসাজ করুন। নারকেল তেল নখের চারপাশের চামড়া নরম ও মসৃণ রাখবে।

৫) স্নানের সময় চেষ্টা করুন লুফা ব্যবহার করতে। হাতে সাবান যতটা কম লাগানো যায়, সে দিকে খেয়াল রাখুন।

৬) আমন্ড তেলে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণে নখ ডুবিয়ে রাখুন ১০ মিনিট। তার পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। আমন্ড তেল ও লেবুর রস নখের পুষ্টি জোগায়। নখের বৃদ্ধিতে সাহায্য করে। লেবুর রসে নখের দাগছোপও উঠে যায়।

৭) ভিটামিন ই ক্যাপসুল ভেঙে দু’হাতের নখগুলিতে মেখে নিন। ভিটামিন ই নখকে আর্দ্র রাখে। নখের চারপাশের চামড়া শুষ্ক হতে দেয় না।

৮) নখকুনির সমস্যা থাকলে বা নখে সংক্রমণ হলে, নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি তেল মিশিয়ে ভাল করে নখ ও তার আশপাশের ত্বকে ম্যাসাজ করে নিন। টি ট্রি তেল ত্বকের নানা সংক্রমণ ঠেকাতে পারে।

৯) ১/৪ কাপ অলিভ তেল আর ১/৪ কাপ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে ওই মিশ্রণে নখ ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এ বার উষ্ণ জলে ধুয়ে ফেলুন। নখের হলদেটে ছোপ উঠে যাবে। নখ সুন্দর ও চকচকে দেখাবে।

১০) ১ চা চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ কলা নিয়ে চটকে নিন। একটু নরম পেস্ট করে নখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এ বার ধুয়ে ফেলুন।

১১) নখের উজ্জ্বলতা বৃদ্ধি ও পুষ্টির জন্য ছোট ছোট করে শসা কেটে নখের উপর হালকা ভাবে ঘষুন দিনে দু’বার। নিয়মিত করলে অল্প দিনেই নখ সুন্দর ও মসৃণ হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE