Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Concealer Usage

মেকআপ নিখুঁত করবে কনসিলার, দাগছোপ ঢেকে যাবে, ব্যবহারের সঠিক পদ্ধতি জানেন তো?

তৈলাক্ত, শুষ্ক, স্বাভাবিক ও স্পর্শকাতর— ত্বকের ধরন বুঝে মেকআপ বেছে নিতে হয়। মেকআপের গোড়ায় ত্বককে তৈরি করা জরুরি। দাগছোপ থাকলে তা ঢেকেও ফেলতে হবে। সে জন্যই জরুরি কনসিলার।

Tips for how to apply concealer properly dgtl

কনসিলার কী ভাবে ব্যবহার করবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৯:৫৫
Share: Save:

মেকআপ সুন্দর করার জন্য বেস মেকআপ সঠিক হওয়া জরুরি। তাই মেকআপ কিটে কনসিলার রাখতেই হবে। মেকআপ করার আগে মুখের দাগ, ছোপ, চোখের তলার কালি ঢেকে ফেলে কনসিলার। দাগছোপ ঢেকে ফেলা কেবল নয়, কনসিলার মেকআপকে নিখুঁত করে তুলতে পারে।

অনেক ক্ষেত্রেই কনসিলার লাগাতে গিয়ে গোলমাল হয়ে যায়। বেশি লাগিয়ে ফেললেই দেখতে খারাপ লাগে। ফাউন্ডেশন বা কমপ্যাক্ট যেমন ত্বকের রং, ধরন অনুযায়ী বেছে নেওয়া উচিত, তেমনই ত্বকের রং, দাগের ধরন অনুযায়ী কনসিলারও ব্যবহার করতে হয় সঠিক ভাবে।

মেকআপ শুরুর আগে মুখ ভাল করে ধুয়ে নিন। এ বার ব্রাশে করে প্রাইমার নিয়ে মুখে ও গলায় ভাল করে লাগিয়ে নিতে হবে। তার পর দাগের উপরে আলতো হাতে কনসিলার লাগিয়ে নিন। যদি ব্রণ, ফুসকুড়ি, দাগছোপ থাকে, তা হলে তা ঢেকে দেবে কনসিলার।

সকলের ত্বকের ধরন এক রকম নয়। ত্বক তৈলাক্ত হলে ম্যাট ফিনিশ কনসিলার খুব জরুরি। ভারতীয়দের ত্বকের ধরন অনুযায়ী অরেঞ্জ টোনড কনসিলার খুব ভাল মানায়। কনসিলার খুব ভাল করে ত্বকের রঙের সঙ্গে মিশিয়ে দিতে হবে। না হলে মুখে ফুটে উঠবে। মনে রাখবেন, কনসিলারের সঙ্গে সঠিক ময়েশ্চারাইজ়ার লাগানোও জরুরি।

কনসিলার হাতে নিয়ে বা তুলোয় করে লাগাতে পারেন। চোখের তলায় কালি থাকলে কনসিলার লাগানোর পরে আই ক্রিম লাগিয়ে নিতে হবে। তার পর ত্বকের যে অংশে দাগ রয়েছে, সেখানে কনসিলার লাগিয়ে ভাল করে মিলিয়ে দিন।

ত্বকে যদি ব্রণের সমস্যা থাকে, তা হলে যেখানে ব্রণ হয়েছে সেখানে আগে প্রাইমার লাগিয়ে নিন। তার পর কনসিলার লাগিয়ে ব্রাশ দিয়ে মিশিয়ে দিন। এ বার অল্প একটু ফাউন্ডেশন নিয়ে ব্রণর চারধারে কয়েক ফোঁটা লাগিয়ে মিশিয়ে দিন আঙুল দিয়ে।

অন্য বিষয়গুলি:

Makeup Tips Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE