Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Skin Care for Men

পুরুষ হলেও ত্বকের যত্ন জরুরি, জেনে নিন কোন উপায়ে মুখে আসবে ঔজ্জ্বল্য

ছেলে মানে ত্বকের যত্নের দরকার নেই, এমনটা মনে করেন অনেকে। কিন্তু জানেন কি, রোদ, গরম, ধুলোয় ত্বকে কত সমস্যা হয়? জেনে নিন, সহজেই কী ভাবে ত্বকের পরিচর্যা করতে পারবেন?

ত্বকের যত্ন প্রয়োজন পুরুষদেরও।

ত্বকের যত্ন প্রয়োজন পুরুষদেরও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৯:১৮
Share: Save:

রূপচর্চা কি শুধুই মেয়েদের জন্য? অনেক পুরুষ মনে করেন, মুখে মেকআপ করা, সাজগোজ তো শুধু মেয়েদের। ছেলেদের রূপচর্চার দরকার হয় নাকি! কিন্তু রোদ থেকে শুরু করে ধুলো-বালি তো পুরুষদের ত্বকে, শরীরেও লাগে। ক্ষতিকর সূর্যরশ্মি সকলের ত্বকেরই ক্ষতি করে। তা হলে ছেলেদেরও ত্বক আর চুলের যত্নের প্রয়োজন হবে না কেন?

জেনে নিন, কী ভাবে ত্বকের যত্ন করবেন পুরুষরাও।

ক্লিনজ়িং

সারা দিনের ধুলোময়লা মুখ থেকে ধুয়ে ফেলা খুব জরুরি। স্নানের সময় সাবান ব্যবহার করেন সকলেই। কিন্তু মুখে সাবান দিলে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তার বদলে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতে হবে, দীর্ঘ ক্ষণ বাইরে থেকে ঘুরে এলে।

ময়শ্চারাইজ়ার

মুখ পরিষ্কারের পর ত্বকের আর্দ্রতা বজায় রাখতে খুব জরুরি ময়শ্চারাইজ়ার ব্যবহার করা। বিশেষত দীর্ঘ ক্ষণ এসিতে থাকলে ত্বক রুক্ষ হয়ে যায়।

সানস্ক্রিন

প্রবল রোদে ত্বক কালচে হয়ে যায়। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বককে রুক্ষ করে তোলে। তাই সুরক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহার খুব জরুরি। মহিলারা এ বিষয়ে সচেতন হলেও, ছেলেদের অনেকেই মনে করেন, এ সবের দরকার নেই। কিন্তু ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহার খুব জরুরি।

ব্রণ

ব্রণের সমস্যা মেটাতে জলে নিমপাতা ফুটিয়ে তা ঠান্ডা করে ব্যবহার করতে পারেন।

পাশাপাশি, ত্বকের আর্দ্রতা ও ঔজ্জ্বল্য ধরে রাখতে সারা দিনে ২ লিটার জল খাওয়া সুষম খাবার খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care For Men Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE