Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Hair Care

অফিসের পরে পার্টি? এ দিকে চুল হয়ে উঠেছে রুক্ষ, সঙ্গে রাখুন হেয়ার স্প্রে, কী ভাবে বানাবেন?

অফিসের পরে যদি বিয়েবাড়ি বা কোনও পার্টি থাকে, তা হলেই চিন্তা শুরু হয় এমন রুক্ষ চুল বাঁধবেন কী ভাবে! সে উপায় আছে। বাজারচলতি কোনও প্রসাধনীর প্রয়োজন নেই। ব্যাগে রাখুন হেয়ার স্প্রে।

Natural Hair Spray recipe for every hair type

বাড়িতে হেয়ার স্প্রে কী ভাবে বানাবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৯:১৬
Share: Save:

দৈনন্দিন ব্যস্ত জীবনে চুলের যত্ন করার সুযোগ কমই পাওয়া যায়। রোজের তাড়াহুড়োয় শ্যাম্পুও ঠিকমতো করা হয়ে ওঠে না। ফলে চুল এমনিতেই খসখসে হয়ে ওঠে। তার পর দিনভর বাতানুকূল ঘরে বসে কাজ। সারাদিন পরে দেখা যায় চুল রুক্ষ, আঠালো হয়ে গিয়েছে। চিরুনি দিয়ে আঁচড়াতে গেলেই জট পড়ছে। অফিসের পরে যদি বিয়েবাড়ি বা কোনও পার্টি থাকে, তা হলেই চিন্তা শুরু হয় এমন রুক্ষ চুল বাঁধবেন কী ভাবে! সে উপায় আছে। বাজারচলতি কোনও প্রসাধনীর প্রয়োজন নেই। ব্যাগে রাখুন হেয়ার স্প্রে। ঘরেই তৈরি করে নিন।

ঋতুবদলের এই মরসুমে শুষ্ক আর রুক্ষ হয়ে যাওয়া থেকে চুল বাঁচাতে চাইলে হেয়ার স্প্রেটি চাইই চাই! আর ঘরেই যেহেতু তৈরি করছেন, তাই এতে রাসায়নিক থাকবেই না। ফলে চুলেরও ক্ষতি হবে না।

কী ভাবে বানাবেন ঘরোয়া হেয়ার স্প্রে এর জন্য দরকার গোলাপজল, ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল আর একটি স্প্রে বোতল। এক কাপ পরিমাণ গোলাপজল নিন। তাতে মেশান তিন থেকে পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল। ভাল করে ঝাঁকিয়ে মিশিয়ে নিন। এ বার সেই তরল স্প্রে বোতলে ভরে শক্ত করে মুখ বন্ধ করে দিন। কোথাও যাওয়ার আগে সারা চুলে স্প্রে করে নিন এই মিশ্রণটি। দেখবেন চুল ঝলমলে, নরম হয়ে গিয়েছে।

চুল পাতলা হলেও তা রুক্ষ হতে পারে। অন্য কন্ডিশনার কিংবা হেয়ার মাস্ক লাগালে চুল পেতে থাকবে। তখন কেশসজ্জা করলে ভাল দেখাবে না। তাই পাতলা চুলে লাগাতে পারেন এই হেয়ার স্প্রে। ঠিক কতটা হেয়ার স্প্রে প্রয়োজন তা কিন্তু বুঝতে হবে ব্যবহারকারীকে।হেয়ার স্প্রে কখনওই মাথার তালুতে লাগাবেন না। চুলের যত্ন করতে হেয়ার স্প্রের ব্যবহার মিটে গেলে শ্যাম্পু করতে পারেন। তার পর লাগিয়ে নিন কন্ডিশনার বা হেয়ার মাস্ক।

অন্য বিষয়গুলি:

Hair tips Hair treatment Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE