Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Bhai Phota Gifts

মোড়ক খুললেই মুখে হাসি ফুটবে, ঘড়ি বা জামাকাপড় নয়, ভাইফোঁটায় অভিনব সব উপহারের ভাবনা রইল

উপহার ছাড়া ভাইফোঁটা অসম্পূর্ণ। রেকাবি ভর্তি মিষ্টির পাশে কৌতুহলি চোখ উপহারের মোড়কটাই খোঁজে। সে উপহার ছোট হোক বা বড়, তা যেন ভালবাসার মোড়কে জড়ানো হয়।

Unique and thoughtful Bhai phota gifts ideas

ভাইফোঁটার জন্য কেমন উপহার কিনবেন? নতুন রকম ভাবনা রইল প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:২৯
Share: Save:

ভাই কি খুব খুঁতখুঁতে? কোনও উপহারই মনে ধরে না? এ বারের ভাইফোঁটায় আর চকোলেটের বাক্স, টাকা ভরা খাম বা জামাকাপড় নয়, এমন উপহার দিন, যা দেখেই মুখে হাসি ফুটবে ভাইয়ের। উপহার ছাড়া ভাইফোঁটা অসম্পূর্ণ। রেকাবি ভর্তি মিষ্টির পাশে কৌতূহলী চোখ উপহারের মোড়কটাই খোঁজে। সে উপহার ছোট হোক বা বড়, তা যেন ভালবাসার মোড়কে জড়ানো হয়।

প্রতি বছরই ভাইফোঁটা এলে নিশ্চয়ই মনে হয় এ বার ঠিক কী উপহার দেবেন! সেই একঘেয়ে গড়পড়তা উপহারের বদলে এ বার অভিনব কিছু ভাবুন। ছোট-বড় সব ভাই-বোনের কথা ভেবেই নানা রকম বাজেটের নতুন কিছু উপহারের ভাবনা রইল।

হাজার কাজের চিন্তায় ভাইটির নিশ্চয়ই মনে থাকে না মানিব্যাগ পাল্টানোর কথা? দায়িত্ব নিন আপনি। ভাল মানের লেদারের ব্যাগ পেতে পারেন যে কোনও বড় দোকানে।

ভাই বা দাদা যদি শরীরচর্চা করতে ভালবাসেন, তা হলে দিতে পারেন ক্যালোরি কাউন্টিং ব্যান্ড। অর্থাৎ দিনের কতটা সময়ে কত ক্যালোরি শরীরে ঢুকল আর কতটা বেরোল, তার হিসেব রাখা যাবে সহজেই। চাইলে দিতে পারেন স্পোর্টস স্পেশ্যাল ফ্লিপ ফ্লপ বোতলও। কোনও ভাল সংস্থার ফিটনেস ট্র্যাকার দিতে পারেন। তা হলে তাঁর স্বাস্থ্য সম্পর্কে যাবতীয় তথ্য দেখতে সুবিধা হবে।

আপনার ভাই যদি হয় সবুজবিলাসী, তা হলে গাছের চেয়ে ভাল উপহার কী-ই বা হতে পারে! নার্সারি বা অনলাইনে আনা সুদৃশ্য টবে বাহারি ক্যাকটাস বা অর্কিড দিলে, মন পাবেনই তার।

আপনার ভাই যদি হন দাড়ির ব্যাপারে শৌখিন, আর তার নানা রকম স্টাইলেই মজে থাকেন বছরভর, তা হলে এক কথায় তাঁকে উপহার দিতেই পারেন ভাল দেশি বা বিদেশি ব্র্যান্ডের বিয়ার্ড অয়েল।

বাজেট যদি বেশি হয়, তা হলে আরও বেশি কিছু ভাবুন। ভাই কি সময় পেলেই করে বেরিয়ে পড়তে ভালবাসেন? তবে অবশ্যই ভ্রমণপ্রেমী ভাইকে উপহার দিন কাছেপিঠে বেড়াতে যাওয়ার ট্রেন বা প্লেনের টিকিট! একটি গাইডলাইন ম্যাপও সঙ্গে দিন। আর সেই সঙ্গেই মোড়কে দিয়ে দেবেন সেই জায়গার ভাল হোটেল বা হোমস্টে-র ঠিকানা ও ফোন নম্বর।

গ্যাজেটের প্রতি টান কোন ছেলের না থাকে! তাই ভাইফোঁটায় উপহার দিতে পারেন ভাল নয়েজ় ক্যান্সেলিং হেডফোন। যে কোনও অনলাইন সাইটে ভাল ছাড়ে পেয়ে যাবেন এই সময়ে। এমন উপহার পেলে মুখে হাসি ফুটতে বাধ্য।

সাজসজ্জাতে এখন ছেলেরাও পিছিয়ে নেই। তাই জামাকাপড় নয়, বরং কেতাদুরস্ত ল্যাপটপের ব্যাগ বা ছেলেদের জন্য বিশেষ কিছু অলঙ্কার দিতে পারেন। এখন অনেকেই কানে দুল পরেন, সে ক্ষেত্রে দিতে পারেন হিরের স্টাড। হাতের জন্য রিস্টলেট। প্ল্যাটিনাম বা হিরের রিস্টলেট সকলে কিনতে পারেন না। সে ক্ষেত্রে চামড়া বা কাঠের রিস্টলেট কিনতে পারেন। পপ কালারের কিছু গ্রাফিক সিলিকন স্ট্র্যাপ ওয়াচ কিনে দিতে পারেন। পোশাকের সঙ্গে বদলে বদলে পরবেন। সেই সঙ্গে গিফ্‌ট বক্সে দিয়ে দিন নন-মেটালিক কিছু আংটি। বিভিন্ন শপিং মলে পেয়ে যাবেন।

অনেক ছেলেরই নিত্যনতুন ঘড়ির শখ থাকে। একগাদা ঘড়ি কিনে সেগুলি অযত্নেই পড়ে থাকে। তাই ভাইফোঁটায় ভাইকে কিনে পারেন পারেন ঘড়ি রাখার বাক্স। অনলাইন শপিং সাইটগুলিতে কাঠের, চামড়ার নানা রকম নকশার ঘড়ির বাক্স পেয়ে যাবেন। দাম ৩০০ থেকে ৩০০০ টাকা অবধি।

ভাই যদি পোষ্য পছন্দ করে তা হলে, কাচের বড় ফিশ বোল দিতে পারেন। সঙ্গে গোল্ড ফিশ, জেব্রা ফিশ বা অ্যাঞ্জেল ফিশ দিতে ভুলবেন না। ফিশ বোল সুন্দর করে সাজিয়ে তবেই দেবেন।

অন্য বিষয়গুলি:

Bhai Phota 2024 Bhai Phota Gift Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE