Advertisement
২১ অক্টোবর ২০২৪
Makeup Tips

অসুস্থতার পর শীর্ণকায় মুখ, চোখের তলায় কালি? রূপটানে জেল্লা ফেরাবেন কী ভাবে?

দীর্ঘদিন অসুখে ভুগলে ত্বক একটু শুষ্ক হয়ে পড়ে। এই সময়ে যদি কোনও বিয়েবাড়ি বা অনুষ্ঠান থাকে, তা হলে কী ভাবে মেকআপ করবেন জেনে নিন।

Makeup tips for when you are sick and not feeling well

রোগে ভুগে শীর্ণকায় মুখেও জেল্লা ফিরবে, মেকআপের সঠিক পদ্ধতি জেনে রাখুন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৯:১৫
Share: Save:

দীর্ঘ সময়ের অসুস্থতা সারিয়ে ওঠার পরে চোখ-মুখের অবস্থা বেহাল হয়ে যায়। চোখ যেন কোটরে ঢুকে যায়। মুখে কালচে দাগছোপ পড়ে যায়। ত্বক খসখসেও হয়ে যায়। এই সময়ে সঠিক ভাবে রূপচর্চা না করতে পারলে ত্বক আরও স্পর্শকাতর হয়ে ওঠে। তখন রূপটানেও জেল্লা বাড়ে না।

দীর্ঘদিন অসুখে ভুগলে ত্বক একটু শুষ্ক হয়ে পড়ে। এই সময়ে যদি কোনও বিয়েবাড়ি বা অনুষ্ঠান থাকে, তা হলে দিনকয়েক আগে থেকেই ত্বক ময়েশ্চারাইজ় করুন ভাল ভাবে। ত্বক চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, ত্বকের যত্নের জন্য প্রতি দিন অন্তত তিনটি কাজ করতেই হয়— ত্বক পরিষ্কার বা ক্লিনজ়িং, টোনিং এবং ময়েশ্চারাইজ়ার। ক্লিনজ়িং বা টোনিং নিয়ে যাঁরা মাথা ঘামান না, তাঁদের অন্তত নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজ়ারটা ঠিকঠাক ভাবে মাখতেই হবে। তা হলেই ত্বক নরম ও আর্দ্র থাকবে। বিকেলে মেকআপের আগে মুখ ভাল করে ধুয়ে নিন।

বেস মেকআপের জন্য একটু হালকা ফাউন্ডেশন বাছুন। ত্বক খসখসে মনে হলে ফাউন্ডেশনের সঙ্গে একটু ময়শ্চারাইজ়ার মিশিয়ে নিতে পারেন। এর উপর একটু ফেস পাউডার লাগাতে পারেন। তা হলে ত্বক মসৃণ দেখাবে।

চোখে ফোলা ভাব থাকলে বা চোখের তলায় কালি থাকলে চোখ দেখতে আরও ছোট ও ক্লান্ত লাগে। তাই মেকআপ শুরু করার আগে কনসিলার দিয়ে চোখের কোলের কালি ঢেকে নিন। এতেই চোখ দেখতে কিছুটা বড় লাগবে। আইশ্যাডোর রঙ যত হালকা হবে চোখ দেখতে তত বড় লাগবে। বাইরের দিকে গাঢ় রঙের আইশ্যাডো লাগালেও চোখের ভিতরের কোলে হালকা আইশ্যাডো লাগান। সাদা, সিলভার, গোল্ডেন বা ব্রঞ্জ আইশ্যাডো ব্যবহার করুন। চোখ সুন্দর দেখাতে নীচের পাতায় মোটা কাজলের উপর আইল্যাশের ভিতর দিয়ে ন্যুড আই পেন্সিল দিয়ে লাইন করুন। এতে চোখে ভরাট ভাব আসবে।

অসুস্থতার ফলে ঠোঁট শুষ্ক হয়ে যায়। তাই লিপস্টিক পরার আগে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। ম্যাট ফিনিশ লিপস্টিক না পরাই ভাল। এতে ঠোঁট আরও শুষ্ক দেখাবে। ঠোঁটে উজ্জ্বল রঙের লিপস্টিক পরুন। এতে মুখ আরও উজ্জ্বল দেখাবে।

ভ্রূ যদি ঠিকঠাক শেপ করা না থাকে তাহলে কিন্তু কোনও সাজই ঠিক খোলে না। যদি চোখের মেকআপে জোর দেন তাহলে অবশ্যই খেয়াল রাখুন ভ্রূ-তে। মুখের শেপ অনুযায়ী ভ্রূ ঠিকঠাক শেপ করিয়ে নিন। ভ্রূ ঘন দেখাতে আই ব্রো পেনসিল ব্যবহার করতে পারেন। তবে বেশির ভাগ মানুষই কালো পেনসিল দিয়ে ভ্রূ আঁকেন। সকলের ভ্রূ কিন্তু ঘন কালো হয় না। ফলে সরু হোক বা মোটা, মুখে বেমানান লাগে। তাই নিজের গায়ের রং ও চুলের রং অনুযায়ী বাছতে হবে আই ব্রো পেনসিলের রং। তা হলেই সাজ ঠিকঠাক হবে।

অন্য বিষয়গুলি:

Beauty Tips Makeup Hacks Eye Makeup Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE