Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Mens Hair Care Tips

শখ করে বড় চুল রেখেছেন? বর্ষায় কী ভাবে যত্ন নেবেন পুরুষেরা?

পুরুষেরাও শখ করে লম্বা চুল রাখেন। কিন্তু চুল রাখলেই হল না, লম্বা চুলের ঝক্কিও বেশি। কী ভাবে যত্ন নেবেন?

পুরুষরা লম্বা চুল কী ভাবে যত্নে রাখবেন?

পুরুষরা লম্বা চুল কী ভাবে যত্নে রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৩:৩৪
Share: Save:

মহিলারা লম্বা চুল রাখেনই। তবে, পুরুষমহলেও বড় চুল রাখা বহু দিনই ফ্যাশনের অঙ্গ। তবে, চুল রাখলেই হল না। তার যত্নআত্তিও প্রয়োজন। না হলে রুক্ষ, জট পড়া চুলে সমস্ত সৌন্দর্যই মাটি হয়ে যাবে। তার উপর চুল ঠিক মতো না শুকোলে, বর্ষার মরসুমে খুশকি-সহ নানা সমস্যা দেখা দিতে পারে। সেই সঙ্গে চুল পড়া তো রয়েইছে। পুরুষরা শখ করে লম্বা চুল রাখলে, কী ভাবে যত্ন নেবেন?

আঁচড়ানো

নিয়ম করে চুল আঁচ়ড়ানো খুব জরুরি। তবে, জট ছাড়াতে চুল নিয়ে টানাটানি নয় বা ভিজে চুল আঁচড়ানো ঠিক নয়। দিনের শেষে বাড়ি ফিরে আলতো হাতে জট ছাড়িয়ে চুল আঁচড়ে গুটিয়ে নিতে হবে। না হলে শোয়ার সময় ঘষা খেয়ে রুক্ষ হয়ে যেতে পারে বা ডগা ফেটে যেতে পারে।

তেল মাসাজ

হালকা গরম তেল মাসাজে চুল পুষ্টি পায়, গোড়া শক্ত হয় ও রক্তসঞ্চালন ভাল হয়। তাই সপ্তাহে অন্তত এক দিন তেল মাসাজ করে কিছু ক্ষণ রেখে শ্যাম্পু করে নেওয়া জরুরি। প্রতি দিন যাঁরা বাইরে বার হন, তাঁদের সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করা প্রয়োজন। শ্যাম্পুর পর আর্দ্রতা ধরে রাখতে কন্ডিশনার ব্যবহার জরুরি।

ঘষাঘষি নয়

মাথা মোছার সময় অনেকেই তোয়ালে দিয়ে চুল ঘষে ঘষে মোছেন। এটা সঠিক পদ্ধতি নয়। তোয়ালে দিয়ে হালকা চেপে জল মুছতে হবে। তোয়ালে নিয়ে চুল ঘষলেই চুল পড়ার সম্ভাবনা বাড়বে। ঘষা খেয়ে চুল নষ্ট হয়ে যাবে।

কেশসজ্জায় সতর্কতা

চুলের সজ্জার জন্য বিভিন্ন সময় কার্লার, স্ট্রেটনার ব্যবহার করা হয়। অতিরিক্ত তাপে চুল রুক্ষ হয়ে যায়, অনেক সময় ডগা ফেটে যায়। তাই কেশসজ্জায় এই ধরনের যন্ত্র ব্যবহার করলে, তাপ নিরোধক দ্রবণ ব্যবহার করা প্রয়োজন। এতে কিছুটা হলেও চুলের ক্ষতি আটকানো যায়।

নিয়মিত ছাঁটা

শখ করে দাড়ি, গোঁফ রাখলে যেমন নিয়মিত যত্ন ও ছাঁট জরুরি, চুলের ক্ষেত্রেও তাই। নির্দিষ্ট সময় অন্তর চুলও কাটতে হবে, ছাঁটতে হবে। না হলে শখের চুলের সৌন্দর্যই আর থাকবে না।

অন্য বিষয়গুলি:

Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE