Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
How to Prevent Stretch Marks

বেশ খানিকটা ওজন ঝরলেও শরীরে স্ট্রেচ মার্কস ফুটে উঠতে পারে, দাগ মেলানোর ৩ টোটকা রইল এখানে

শুধু গায়েগতরে বাড়লেই যে তেমন দাগ হয়, তা নয়। রোগা হতে গিয়েও স্ট্রেচ মার্কস ভেসে উঠতে পারে। সেই কারণে হাতকাটা বা ছোট ঝুলের পোশাক পরতেও অস্বস্তি হয় অনেকের।

Know causes and tips to treat stretch marks

স্ট্রেচ মার্কসের দাগ মিলিয়ে যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৯:৩৩
Share: Save:

বয়ঃসন্ধি ও গর্ভাবস্থা এই দুই সময়েই শরীরে স্ট্রেচ মার্কের সমস্যা বাড়ে। এছাড়া শরীরের ভাঁজে ভাঁজে প্রচুর মেদ জমলেও শরীরে স্ট্রেচ মার্ক দেখা দেয়। তবে শুধু গায়েগতরে বাড়লেই যে তেমন দাগ হয়, তা নয়। রোগা হতে গিয়েও স্ট্রেচ মার্কস ভেসে উঠতে পারে। সেই কারণে হাতকাটা বা ছোট ঝুলের পোশাক পরতেও অস্বস্তি হয় অনেকের। স্ট্রেচ মার্কস দূর করার নানা রকম প্রসাধনী বাজারে রয়েছে। তবে রাতারাতি এই দাগ উবে যাওয়ার নয়। কিন্তু রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলি মেনে চলতে পারলে দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

ঘরোয়া কোন কোন টোটকায় স্ট্রেচ মার্কসের দাগ মিলিয়ে যেতে পারে?

১) যে কোনও দাগ দূর করতে পারে অ্যালোভেরা। সেই সঙ্গে ওই অংশের ত্বককেও মোলায়েম করবে এটি। তাই যে জায়গাটায় স্ট্রেচ মার্ক রয়েছে সেখানে বিশুদ্ধ অ্যালোভেরা জেল লাগান। প্রতিদিন স্নান করার পর এই ভাবে অ্যালোভেরা জেল লাগালে ধীরে ধীরে স্ট্রেচ মার্ক দূর হবে।

২) শরীরের যে কোনও দাগ দূর করতে নারকেল তেলের কোনও জুড়ি নেই। এ ছাড়া নারকেল তেল ত্বককে ভাল রাখে। যে কোনও ত্বকের ক্ষতও কম সময়ে সারানো যায় নারকেল তেল মাখলে। রোজ স্ট্রেচ মার্কের জায়গায় বিশুদ্ধ নারকেল তেল লাগালে উপকার পাবেন।

৩) অলিভ অয়েলে ভিটামিন ই-এর পরিমাণ বেশি। এ ছাড়া রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা ত্বকে কোনও রকম ক্ষত সারাতে এই অয়েল একেবারে অব্যর্থ। স্তন কিংবা নিতম্বের মতো স্পর্শকাতর জায়গায় অলিভ মাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stretch Marks Weight Loss Weight Gain Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE