Advertisement
১৬ অক্টোবর ২০২৪
Walnut Oil For Hair Growth

চেষ্টা করেও চুল লম্বা হচ্ছে না, আখরোটের তেল মাখলেই কি কাজ হবে? কী ভাবে মাখবেন?

ভিটামিন, খনিজ, ফ্যাটি অ্যাসিডে ভরপুর আখরোট তেলেই কি চুল বাড়বে? কী ভাবে মাখতে হবে সেই তেল?

একঢাল ঘন সুন্দর চুল পেতে মেখে দেখুন আখরোটের তেল।

একঢাল ঘন সুন্দর চুল পেতে মেখে দেখুন আখরোটের তেল। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২০:৩১
Share: Save:

তেল, শ্যাম্পু সবই মাখছেন? তবু যেন চুলে প্রাণ নেই। দৈর্ঘ্যেও বৃদ্ধি পায় না। এমন সমস্যা অনেকেরই। বাইরে বেরোলে ধুলো, ধোঁয়া, রোদের তাপে চুলের ক্ষতি হয়। সব সময় সঠিক পরিচর্যাও হয় না।

তবে এক ঢাল চুল পেতে কিছুটা কষ্ট করতে হবে বৈকি! চুলের জন্য নানা রকম তেল, শ্যাম্পু নিয়ে পরীক্ষা-নিরীক্ষা না করে মেখে দেখতে পারেন আখরোটের তেল।

কেন মাখবেন?

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর আখরোটে থাকে স্বাস্থ্যকর ফ্যাট। এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। এ ছাড়া রয়েছে ভিটামিন সি, আয়রন, ক্যালশিয়াম।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুলের ফলিকলে পুষ্টি জোগায়। যাতে চুল মজবুত হয় এবং বৃদ্ধি পায়।

এতে রয়েছে ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিড্যান্ট। যা মাথার ত্বকের স্বাস্থ্যরক্ষায় বিশেষ ভূমিকা নেয়। চুলের অন্যতম উপাদান হল কেরাটিন নামক প্রোটিন। আখরোটে থাকা বায়োটিন কেরাটিন সংশ্লেষে সাহায্য করে। ম্যাগনেশিয়াম চুল মজবুত করে। ফলে, চুল স্বাস্থ্যোজ্জ্বল রাখার সমস্ত উপাদানই এতে মজুত রয়েছে।

তেল মাখবেন কী ভাবে?

ঈষদুষ্ণ তেল মাথার ত্বকে মালিশ করলে রক্ত সঞ্চালন ভাল হয়, চুলের গোড়া মজবুত হয়। তবে সরাসরি নয়, আখরোট তেলের সঙ্গে মিশিয়ে নিন রোজ়মেরি অয়েল বা ল্যাভেন্ডারের মতো কেরিয়ার অয়েল। ২-৩ চা-চামচ আখরোট তেলে কয়েক ফোঁটা কেরিয়ার অয়েল মিশিয়ে নিতে হবে।

তবে তেল সরাসরি আঁচে বসিয়ে গরম করলে হবে না। মাইক্রোওয়েভ অভেনে হালকা গরম করে নিতে পারেন, না হলে গরম জলে তেলের বাটি বসিয়ে তা গরম করে নিতে পারেন।

ঈষদুষ্ণ তেল মাথায় ১০-১৫ মিনিট মালিশ করে আধঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চুলের মাস্ক

আরও ভাল ফল পেতে শুধু তেল নয়, আখরোট মাস্কও ব্যবহার করুন। ২ টেবিল চামচ আখরোট তেল, ১ চা-চামচ মধু এবং ১ টেবিল চামচ টক দই ভাল করে মিশিয়ে নিতে হবে।

সমগ্র মিশ্রণটি চুলের গোড়া থেকে ডগায় ভাল করে মাখিয়ে ৩০-৪০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে। তার পর ব্যবহার করতে হবে কন্ডিশনার।

স্নানের পর চুলের চর্চা

শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহারের পর চুল ধুয়ে ভাল করে মুছে নিতে হবে। হালকা ভিজে থাকা অবস্থায় কিছুটা আখরোট তেল ভাল করে চুলে লাগিয়ে নিন। এ ভাবে স্নানের পর তেল ব্যবহার করলে রুক্ষ চুলের সমস্যা দূর হবে। আর্দ্রতা বজায় থাকবে।

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Walnut Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE