Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Beauty Tips

চালের গুঁড়োতেই কালচে ছোপ উঠবে, ত্বক ঝকঝকে হবে! কী ভাবে ব্যবহার করলে ভাল ফল মিলবে?

ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে চালের গুঁড়ি ব্যবহার করতে পারেন রূপচর্চায়। শুধু জানতে হবে, এর সঙ্গে কোন উপাদান কতটা মেশাতে হবে।

ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে চালের গুঁড়ি দিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক।

ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে চালের গুঁড়ি দিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১০:২২
Share: Save:

পিঠে হোক বা সরু চাকলি, কিম্বা মুচমুচে বেগুনি, চালের গুঁড়ো মেশালেই খাবারের স্বাদ বদলে যায়। কিন্তু জানেন কি, চালের গুঁড়োর গুণে ত্বকও উজ্জ্বল হতে পারে? চালের গুঁড়ি ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে, কালচে ছোপ দূর করে,ত্বক টানটান ও ঝকঝকে করে তোলে। ঘরোয়া কয়েকটি উপকরণ এর সঙ্গে মিশিয়ে নিলেই পেতে পারেন কাঙ্ক্ষিত ফল। চালের গুঁড়ো দিয়ে তৈরি রকমারি ফেসপ্যাকের যে কোনও একটি ব্যবহার করলেই, খরচ করে আর নামী-দামি প্রসাধনী ব্যবহারের দরকার পড়বে না। তবে, সে ক্ষেত্রে চালের গুঁড়ো মিশিয়ে মুচমুচে তেলেভাজার লোভ খানিক ত্যাগ করতে হবে। কারণ, ভাজাভুজিতে শরীর থেকে ত্বক কোনওটিই ভাল থাকে না।

চালের গুঁড়ো, ওট্‌স, দুধ ও মধু

১ চা- চামচ চালের গুঁড়ো, ১ চা-চামচ ওট্‌স, ১ চা-চামচ মধু ও ৪ চা-চামচ দুধ বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখতে হবে। সমস্ত মিশ্রণ দুধে ভিজে গেলে তা চামচের সাহায্যে মিশিয়ে নিয়ে মুখ ধোয়ার পর ব্যবহার করতে হবে। মিশ্রণটি লাগিয়ে আঙুলের সাহায্যে হালকা মাসাজ করে মিনিট ১৫ রেখে মুখ ধুয়ে ফেললে ফল মিলবে হাতেনাতে। ত্বক শুষ্ক হলে এই ফেসপ্যাক দারুণ কাজ করবে।

চালের গুঁড়ো ও অ্যালো ভেরা

সমপরিমাণ চালের গুঁড়ো ও অ্যালো ভেরার শাঁস অথবা জেল ভাল করে মিশিয়ে পরিষ্কার মুখে মেখে নিতে হবে। মিনিট ১৫ রাখার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেললে ত্বকে আর্দ্রতা ফিরবে, কালচে ছোপ দূর হবে, ত্বক নরম হয়ে উঠবে। তবে সরাসরি অ্যালো ভেরা শাঁস ব্যবহার করে যদি কারও ত্বক চুলকোয় বা জ্বালা করে, তাঁরা বাজারচলতি জেল ব্যবহার করতে পারেন।

চালের গুঁড়ো, টম্যাটোর রস ও অলিভ অয়েল

টম্যাটোর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। কালচে ছোপ দূর করতে এই রস বিশেষ কার্যকর। অলিভ অয়েল ত্বককে আর্দ্রতা জোগায়। ১ টেবিল চামচ চালের গুঁড়ো, ১ টেবিল চামচ টম্যাটোর রস ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে মাখতে হবে। মিশ্রণটি ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। রোদে পুড়ে মুখে কালচে দেখা দিলে এই ফেসপ্যাকে বিশেষ উপকার মিলবে।

অন্য বিষয়গুলি:

Beauty Hacks Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE