Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Makeup Tips

ব্রোঞ্জার ব্যবহারের পর সাজগোজ উগ্র লাগছে? ব্যবহারের সঠিক বিধি না জানলেই বিপদ!

ব্রোঞ্জার কিনে ফেলেও সঠিক ভাবে সাজতে পারছেন না? কী ভাবে ব্যবহার করলে সাজ নিখুঁত হবে?

ব্রোঞ্জার কী ভাবে লাগাবেন, পদ্ধতি জানা আছে তো!

ব্রোঞ্জার কী ভাবে লাগাবেন, পদ্ধতি জানা আছে তো! ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৯:৪১
Share: Save:

নাক, চোখ ও মুখের খুঁত ঢেকে দিতে পারে রূপটান। আবার মেকআপের পরতে পরতে রকমারি প্রসাধনীর ভুল ব্যবহার গোটা সাজই মাটি করে দিতে পারে। ঠিক যেমন ব্রোঞ্জার। রূপটানে অন্য মাত্রা যোগ করে এই প্রসাধনী। খুব সূক্ষ্ম ভাবে সামগ্রিক মুখের সৌন্দর্য বাড়িয়ে তোলে। নিখুঁত করে তোলে রূপটান।

তবে, অনেকেই ব্রোঞ্জার কিনে ফেলেও সঠিক ভাবে ব্যবহার করতে পারেন না। সঠিক রং নির্বাচন, তুলির সঠিক টানে তা মুখের সঙ্গে মিলিয়ে দেওয়া যায়। কোন পদ্ধতিতে ব্রোঞ্জার ব্যবহার করলে রূপটান নিখুঁত হবে?

সঠিক রং

অনেকেই উজ্জ্বল ব্রোঞ্জার ব্যবহার করে ফেলেন। কিন্তু ত্বকের সঙ্গে তা সঠিক ভাবে খাপ খাচ্ছে কি না, তা বুঝতে হবে। বরং ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ব্রোঞ্জারের শেড নির্বাচন করা দরকার। ত্বকের চেয়ে একটু গাঢ় রং অনেকে বেছে নেন। তবে গাত্রবর্ণ ফর্সা হলে, তার চেয়ে উজ্জ্বল কোনও শেড বেছে না নেওয়াই ভাল। হালকা রঙের ব্রোঞ্জার সঠিক ভাবে ত্বকের রঙের সঙ্গে মিশে যাবে। মনে হবে এটাই নিজস্ব সৌন্দর্য।

কোথায় লাগাবেন?

অনেকেই কানের নীচের অংশ থেকে থুতনির দিকে ব্রোঞ্জারের তুলি টানেন। কিন্তু রূপটান শিল্পীদের কারও কারও মতে, ব্রোঞ্জার সরসারি গালে ব্যবহার করা উচিত। গালের মাঝ অংশ থেকে কানের মধ্যিখানের অংশ পর্যন্ত তুলির টান দিতে হবে। পাশাপাশি, চোখের উপরের পাতায়, থুতনিতে হালকা ছোঁয়া দেওয়া যায়। তবে ব্রোঞ্জার ব্যবহার করলে অবশ্যই কপালের চুল সংলগ্ন অংশে তা ব্যবহার করতে হবে। কপালের উপরের অংশে তুলি দিয়ে ব্রোঞ্জার হালকা করে বুলিয়ে নিতে হবে। এতে মুখ দেখতে সুন্দর লাগবে।

তুলির ব্যবহার

আঙুলের ডগা দিয়ে মুখে সরাসরি ব্রোঞ্জার লাগানোও সঠিক নয়। তুলির সাহায্যে ব্রোঞ্জার নিয়ে হাত মুঠো করে তার উল্টো দিকে লাগিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর সেই তুলি মুখে ব্যবহার করুন। তুলির টান সব সময়ে নীচ থেকে উপরের দিকে হবে। সঠিক তুলিও বেছে নিতে হবে। তুলির মাথা যেন বেশ চওড়া, ছড়ানো ও নরম হয়।

ব্রোঞ্জারের ধরন

মুখে গ্লিটারের মতো চকচকে আভা থাকবে অনেকেই চান। তবে তা সাজ পোশাকের সঙ্গে মানানসই হতে হবে। সঠিক ভাবে গ্লিটারি ব্রোঞ্জার ব্যবহার করতে না পারলে, গোটা মুখে তা লেগে গিয়ে অতিরিক্ত চকচকে ও কৃত্রিম মনে হবে। পেশাগত দক্ষতা না থাকলে, অতিরিক্ত চকচকে ব্রোঞ্জার ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bronzer Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE