Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Dry Hair

শীতে চুলও শুষ্ক হয়ে পড়ে, খাওয়াদাওয়ায় বদল এনেও এই সমস্যার মোকাবিলা করা যায়

শীতেও চুল মসৃণ করার উপায় রয়েছে। তবে তার জন্য প্রসাধনী ব্যবহার করতে হবে, তার কোনও মানে নেই। রোজের খাওয়াদাওয়ায় খানিক বদল আনলেই চুলের হাল ফেরানো সম্ভব।

শুষ্ক চুলের যত্ন নিন,

শুষ্ক চুলের যত্ন নিন, ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৮:২৩
Share: Save:

শীতে টান ধরে ত্বকে। অত্যধিক শুষ্ক হয়ে যায়। তবে শুধু ত্বক নয়, উত্তুরে হাওয়া দিতে শুরু করলে শুষ্ক হয়ে পড়ে চুলও। তবে এ সমস্যা শুধু যে শীতকালের, তা একেবারেই নয়। রোদ, ধুলোবালি, দূষণ এর অন্যতম কারণ। দৈনন্দিন জীবনে অত্যধিক ব্যস্ততার ফাঁকে আলাদা করে চুলের দিকে নজর দেওয়ার সময় পাওয়া যায় না। অযত্ন আর অবহেলায় চুল শুষ্ক হয়ে যায়। তবে শীতে এই সমস্যা একটু বেশি হয়। শীতেও চুল মসৃণ করার উপায় রয়েছে। তবে তার জন্য প্রসাধনী ব্যবহার করতে হবে, তার কোনও মানে নেই। রোজের খাওয়াদাওয়ায় খানিক বদল আনলেই চুলের হাল ফেরানো সম্ভব।

১) শীতে ভাজাভুজি খেতে মন চায়। সন্ধ্যা হলেই পকোড়া, কাটলেট খেতে ইচ্ছা করে। তবে এ ধরনের খাবার শীতে যত কম খাওয়া যায়, ততই ভাল। ডোবা তেলে ভাজা খাবার ঘন ঘন খেলে শরীর ভিতর থেকে শুকিয়ে যায়। তা ছাড়া, এ ধরনের খাবারে নুনের পরিমাণ অনেক বেশি থাকে। নুন শরীরের জল শোষণ করে শুষ্ক করে তোলে। শরীর আর্দ্রতা হারায় বলে চুলও শুষ্ক হয়ে যায়।

২) শীতকাল মানেই উৎসবের মরসুম। আর উৎসব উদ্‌যাপনের অন্যতম অনুষঙ্গ হল মদ্যপান। অত্যধিক মদ্যপানের অভ্যাসে শরীর শুকিয়ে যেতে পারে। শারীরিক নানা সমস্যাও দেখা দেয়। এর ফলে চুলও অত্যধিক শুষ্ক হয়ে যায়। শীতেও চুলের জেল্লা ধরে রাখতে তাই মদ্যপানে খানিক রাশ টানুন।

৩) শীতে জল খাওয়ার কথা মনে থাকে না একেবারেই। তা ছাড়া এই সময়ে তেষ্টাও অনেক কম পায়। ফলে সারা দিন এক লিটার জলও শরীরে যায় কি না, সন্দেহ আছে। জলের অভাবে শরীর ভিতর থেকে শুকিয়ে যেতে থাকে। চুলেও এর প্রভাব পড়ে। তাই বেশি করে জল খেতে হবে। তাতে চুল এবং শরীর— দুয়েরই যত্ন হবে।

অন্য বিষয়গুলি:

Hair Dry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE