Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hair Loss in Monsoon

বর্ষায় চুল পড়ার পরিমাণ দ্বিগুণ হারে বাড়তে পারে, যদি না মানেন ৩ নিয়ম

বর্ষায় চুলের যত্ন নেওয়ার শেষ কথা শ্যাম্পু করা নয়। কিছু নিয়ম মেনে চললে এমন মনোরম আবহাওয়ায় চুল নিয়ে আর বিপাকে পড়তে হবে না।

বর্ষায় চুল ঝরার পরিমাণ কমাবেন কী ভাবে?

বর্ষায় চুল ঝরার পরিমাণ কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৯:৩৮
Share: Save:

বর্ষাকাল মানেই সময়-অসময়ে ঝিরিঝিরি বৃষ্টি। ছাতার আড়ালে বৃষ্টির ফোঁটা থেকে সব সময় নিজেকে বাঁচানো যায় না। বৃষ্টিস্নাত চুল নিয়ে তখন হয় ঝামেলা। বৃষ্টি ভেজা চুল অর্ধেক ঘরে পড়ে থাকে, বাকিটা চিরুনিতে। তবে শুধু বৃষ্টির দোষ দিলে হবে না। গোটা বর্ষাকাল জুড়েই চুলের কিছু না কিছু সমস্যা লেগেই থাকে। চুল ঝরা থেকে শুরু করে আরও নানা সমস্যা এসে জুড়ে বসে। এই সময় চুল অত্যধিক রুক্ষ হয়ে যায়। বর্ষায় চুলের যত্ন নেওয়ার শেষ কথা শ্যাম্পু করা নয়। কিছু নিয়ম মেনে চললে এমন মনোরম আবহাওয়ায় চুল নিয়ে আর বিপাকে পড়তে হবে না।

কন্ডিশনারের ব্যবহার

সারা বছর চুলে কন্ডিশনার মাখুন আর না মাখুন, বর্ষায় এর ব্যবহার করতেই হবে। এই সময় মাথার ত্বকের আর্দ্রতা চলে যায়। ফলে চুলও কেমন যেন খসখসে হয়ে যায়। চুলের সেই রুক্ষতা দূর করতে কন্ডিশনার কার্যকরী। তবে কন্ডিশনার কেনার আগে সালফেট এবং প্যারাবেন মুক্তি কি না, সেটা দেখে নেবেন।

আঁটসাঁট করে চুল বাঁধবেন না

মেট্রোর ভিড়ে চুলের গোড়া শক্ত করে না বাঁধলে, কয়েক গোছা চুল নিজের হাতেই উড়ে এসে পড়ে। কিন্তু বেশি আঁটসাঁট করে বাঁধলে ফলিকল নষ্ট হয়। ফলে চুলের বৃদ্ধিতে সমস্যা দেখা দেয়। তা ছা়ড়া রক্ত চলাচলেও ব্যাঘাত ঘটে।

সিরাম ব্যবহার করতে পারেন

বাতাসে আর্দ্রতা বেশি থাকে বর্ষায়। এই সময় চুলও উসকো-খুসকো হয়ে যায়। এলোমেলো চুল গুছিয়ে এক জায়গায় রাখতে সিরাম হল আদর্শ। সিরাম ব্যবহারে অভ্যস্ত না হলেও, বর্ষায় সিরাম ব্যবহার করা জরুরি। এতে চুল পুষ্টিও পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Loss Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE