Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rain Coat for Kids

খুদের জন্য বর্ষাতি কিনবেন? কেনার আগে ৩ বিষয় যাচাই করে না নিলে শিশুর সমস্যা হবে

গত বছর কেনা বর্ষাতি খুদের গায়ে যদি ঠিকঠাক না আঁটে, তা হলে নতুন একটি কিনে নিন। তবে খুদের জন্য বর্ষাতি কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিন।

খুদের জন্য সঠিক বর্ষাতি কিনুন।

খুদের জন্য সঠিক বর্ষাতি কিনুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৯:২৭
Share: Save:

মরসুম বর্ষার হলেও, পশ্চিমবঙ্গের আবহাওয়া এখন কখনও মেঘ, কখনও বৃষ্টির। মাঝেমাঝেই ঝেঁপে বৃষ্টি আসছে। আবার পরক্ষণেই ঝলমলে রোদে ভরে যাচ্ছে চারদিক। তবে আবহাওয়া অফিস জানাচ্ছে, কিছু দিনের মধ্যে বর্ষাকাল ঢুকবে। তখন সারা ক্ষণই ঝমঝমিয়ে বর্ষা হবে। গ্রীষ্মে স্কুল ছুটি থাকলেও, বর্ষাকালে ছুটি হয় না। মাঝেমাঝে ‘রেনি ডে’ হলেও, স্কুলে যেতেই হয়। ছাতা সামালানো খুদের পক্ষে অসম্ভব, তাই তার জন্য চাই বর্ষাতি। গত বছর কেনা বর্ষাতি খুদের গায়ে যদি ঠিকঠাক না আঁটে, তা হলে নতুন একটি কিনে নিন। তবে খুদের জন্য বর্ষাতি কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিন।

বর্ষাতির আকার

শিশুর বয়স এবং দেহের গড়ন অনুযায়ী বর্ষাতি কিনতে হবে। আকার ঠিক ঠাক না হলে বর্ষাতি ভেদ করে জল ঢোকার আশঙ্কা। চেন দেওয়া এবং বোতাম দিয়ে আটকানো— দু’ধরনের বর্ষাতি পাওয়া যায়। কোনটি বেশি সুবিধাযোগ্য, সেটা বুঝে কিনুন।

বর্ষাতি হোক হালকা

খুদের জন্য সব সময় হালকা বর্ষাতি কিনুন। ভারী বর্ষাতি পরে শিশুর কষ্ট হতে পারে। দমবন্ধ অবস্থা সৃষ্টি হতে পারে। দু-তিন স্তরের বর্ষাতিগুলি ভারী হয়। সেগুলিতে ভিজে যাওয়ার আশঙ্কা কম। তবে খুদের কষ্ট হবে, এমন কিছু তাকে না পরানোই শ্রেয়।

রং

বর্ষাতি সব সময় উজ্জ্বল রঙের হওয়া উচিত। যাতে বৃষ্টিতে দূর থেকেও খেয়াল করা যায়। হালকা রঙের বর্ষাতি বৃষ্টির জলের সঙ্গে মিশে গেলে অনেক সময় নানা সমস্যা দেখা দিতে পারে। তাই নিজের জন্য কিনুন অথবা খুদের জন্য— বর্ষাতির রং হতে হবে উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE