Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Makeup Hacks

দামি মেকআপের সরঞ্জাম দীর্ঘ দিন টিকিয়ে রাখতে চান? ৫ উপায় মানলেই হবে ইচ্ছেপূরণ

রোজ রোজ মেকআপ না করলেও মেকআপের সামগ্রী কিনতে পছন্দ করেন অনেকেই। সে ক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার ভয় তো থাকেই। তবে ব্যবহারের ভুলেও কিন্তু দামি প্রসাধনী নষ্ট হতে পারে। কয়েকটি জিনিস এ ক্ষেত্রে বিশেষ ভাবে মাথায় রাখা প্রয়োজন।

মেকআপের জিনিসপত্র কী ভাবে টিকিয়ে রাখবেন দীর্ঘ দিন?

মেকআপের জিনিসপত্র কী ভাবে টিকিয়ে রাখবেন দীর্ঘ দিন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ২১:০১
Share: Save:

মেকআপ করতে ভালবাসলেও রোজ রোজ দামি প্রসাধনীগুলি ব্যবহার করা হয় না! মাঝেমধ্যে বিয়েবাড়ি পড়লে, কিংবা কোনও উৎসব-অনুষ্ঠানে ভারী মেকআপ করার সুযোগ হয়। ফলে দামি দামি প্রসাধনীগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার ভয় তো থাকেই। তবে ব্যবহারের ভুলেও কিন্তু দামি প্রসাধনী নষ্ট হতে পারে। কয়েকটি জিনিস এ ক্ষেত্রে বিশেষ ভাবে মাথায় রাখা প্রয়োজন।

১) ওষুধের মতোই মেকআপ প্রসাধনীতেও সরাসরি রোদ লাগানো যায় না। রোদ লাগলে তা অক্সিডাইজ়ড হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। অয়েল বেস্‌ড প্রসাধনীতে রোদ লাগলে, তা আবার গলে যায়।

২) প্রসাধনী সংরক্ষণের ব্যবস্থার উপরে নির্ভর করে তা কত দিন পর্যন্ত ভাল থাকতে পারে। অনেকেই লিপস্টিক, নেলপলিশ ফ্রিজে রেখে দেন। চাইলে ফাউন্ডেশন, কনসিলার, আইশ্যাডো— সবই ফ্রিজে চালান করে দিতে পারেন।

৩) অনেক সময়েই নিজের লিপস্টিক, কাজল, বা ব্লাশ অন সহকর্মীকে মাখতে দেন। নিজের প্রসাধনী অন্য কারও সঙ্গে ভাগ করে নিতে বারণ করা হয় পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য। তবে ব্যাক্টেরিয়া সংক্রমণের হাত থেকে প্রসাধনী বাঁচিয়ে রাখতে চাইলেও তা অন্যকে মাখতে না দেওয়াই ভাল।

৪) একই ব্রাশ দিয়ে বার বার মেকআপ করলেও প্রসাধনীর উপর ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে। যা থেকে ত্বকেও সংক্রমণ ছড়ায়। তাই প্রতি বার মেকআপ করার পর ব্রাশ ধোয়া এবং শুকিয়ে নেওয়া জরুরি।

৫) অনেকেই ব্রাশ, ব্লেন্ডারের বদলে স্টিক, ফাউন্ডেশন হাতের আঙুল দিয়ে ব্লেন্ড করেন। প্রয়োজনে আবার প্যালেটে আঙুল দিয়েই প্রসাধনী তোলেন। বার বার আঙুল স্পর্শ করeর ফলে প্রসাধনী কিন্তু নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE