Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

এক রাতেই মিলবে ঝাঁ-চকচকে ত্বক, বাড়বে জেল্লা! কী ভাবে?

টান টান সুন্দর ত্বক কিন্তু সঠিক যত্ন ছাড়া সম্ভব নয়। অনেক সময়েই হাতে সময় কম থাকে, অথচ পরদিন বিয়েবাড়ি আছে। কী ভাবে এক রাতে জেল্লা ফিরবে?

কী ভাবে পরিচর্যা করলে এক রাতেই ত্বকে ফিরবে জেল্লা?

কী ভাবে পরিচর্যা করলে এক রাতেই ত্বকে ফিরবে জেল্লা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৩:০২
Share: Save:

দিনভর কাজের চাপ সামলে ত্বক ও চুলের যত্নের কথা ভাবলেই মনে হয়, আজ থাক, কাল হবে। কখনও আবার হাতে সময় থাকলেও আলসেমি ঘিরে ধরে। ত্বকে সমস্যা দেখা দিলে, তখনই রূপচর্চার গরজ দেখা যায়।

তবে টানটান, সুন্দর ত্বক কিন্তু সঠিক যত্ন ছাড়া সম্ভব নয়। আবার সামান্য কয়েকটি বিষয় মাথায় রাখলে, উজ্জ্বল ত্বক পাওয়া কঠিনও নয়। অনেক সময়েই হাতে সময় কম থাকে, অথচ পরদিন বিয়েবাড়ি আছে বা কোনও বন্ধুদের সঙ্গে কোথাও ঘোরার পরিকল্পনা। কী ভাবে সুন্দর করবেন ত্বক?

ক্লিনজ়িং

বাইরে যান বা ঘরেই থাকুন, সারা দিন ত্বকে অনেক ধুলো-ময়লা জমে। নিয়মিত মুখ পরিষ্কার না করলে ত্বক জেল্লা হারাবে। ব্রণ, ফুসকুরি দেখা দেবে। তাই নিয়মিত মৃদু কোনও ফেসওয়াশ ব্যবহার করে মুখ পরিষ্কার করে নিন।

এক্সফোলিয়েশন

ওট্‌স গুঁড়ো করে তার সঙ্গে দুধ ও গোলাপজল মিশিয়ে স্ক্রাবার বানিয়ে নিন। মৃদু ফেসওয়াশ দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করার পর হালকা মাসাজ করে মুখ স্ক্রাবার দিয়ে এক্সফোলিয়েট করে নিন। এতে ত্বকের ভিতরে জমে থাকা তেল-ময়লার পাশাপাশি মৃত কোষও পরিষ্কার হবে। ত্বকের জেল্লা ফিরবে দ্রুত।

গ্রিন টি টোনার

বৃষ্টির মরসুমে মুখে র‌্যাশ, ফুসকুরি বার হয়। ব্রণের সমস্যাও থাকে। গ্রিন টি টোনার এই সমস্ত ক্ষেত্রেই দারুণ কাজ করে। এমনকি বলিরেখাও দূর করে এই টোনার। চা বানিয়ে তা ঠান্ডা করে টোনার হিসাবে ব্যবহার করলেই ত্বক টানটান, সুন্দর হবে।

সিরাম

ত্বককে গভীর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে সিরাম। টোনার ব্যবহারের পর ত্বকের ধরন ও প্রয়োজন বুঝে সিরাম কিনে নিন। কয়েক ফোঁটা সিরাম হালকা হাতে মাসাজ করলেই ত্বক সুন্দর হয়ে উঠবে।

নিয়মিত এই ধাপগুলি অনুসরণ করলে এমনিতেই ত্বক ভাল থাকবে। তবে যদি এক রাতেই ত্বকে বাড়তি ঔজ্জ্বল্য পেতে হয়, তা হলে ক্লিনজিং, টোনিং-এর পর মুখে ব্যবহার করুন মাস্ক।

দুধ-কাঠবাদামের মাস্ক

পাঁচ-ছ’টি ভিজে কাঠবাদাম বেটে তার সঙ্গে ২ চামচ ঠান্ডা দুধ ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা এবং ভিটামিন ই ক্যাপসুল

ত্বক অত্যন্ত শুষ্ক হলে এই মাস্কটি বিশেষ কার্যকর হবে। ১ চা-চামচ অ্যালো ভেরা জেলের সঙ্গে ২ টি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। মিশ্রণটি হালকা হাতে মুখে মাসাজ করে বেশ কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

সপ্তাহে এক দিন এই ধরনের মাস্ক ব্যবহার করলে ত্বক ভাল হবে। প্রতি রাতে নিয়ম করে ত্বকের যত্ন নিলে জেল্লা থাকবে সব সময়।

কিন্ত যদি এক রাতের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে হয়, সে ক্ষেত্রে ক্লিনজ়িং, এক্সফোলিয়েশন, টোনিং-এর পর মুখে মাস্ক ব্যবহার করলেও কিছুটা জেল্লা ফিরবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE