Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Garil Oil In Hair Care

চুল ঝরা বন্ধ হয়ে ফিরবে জেল্লা, কয়েক ফোঁটা রসুন তেলেই হবে বাজিমাত!

মাথায় হাত দিলেই চুল উঠে আসছে! রুক্ষ চুলে জেল্লা ফেরাতে, নতুন চুল গজাতে ব্যবহার করতে পারেন রসুন তেল।

রসুন তেল চুলে দিলে কী হবে জানেন কি?

রসুন তেল চুলে দিলে কী হবে জানেন কি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৪:৩৫
Share: Save:

একরাশ ঘন চুলে যেমন রূপ খোলে, তেমনই চুল উঠতে শুরু করলে, তা নিয়ে বিড়ম্বনার অন্ত থাকে না। এ নিয়ে রীতিমতো দুশ্চিন্তা শুরু হয়ে যায়। বিশেষত মেয়েদের। এমন পরিস্থিতিতে কী করবেন, ভেবে পান না অনেকেই। চুল ঝরার অনেক কারণ থাকতে পারে। চুলের অযত্ন যেমন দায়ী হতে পারে, তেমনই হরমোনের তারতম্য, ওষুধের পার্শ্বপ্রতিক্রয়া, রোগের প্রভাবও থাকতে পারে। তবে যদি চুলের অযত্ন নেপথ্যে থাকে, তা হলে ব্যবহার করতে পারেন রসুন তেল।

রসুন তেলের উপকারিতা

রসুনে এমন কিছু উপাদান রয়েছে, যা চুল পড়া বন্ধ করার পাশাপাশি নতুন চুলের বৃদ্ধি ও নতুন চুল গজাতে সাহায্য করে। রসুনে থাকে প্রচুর ভিটামিন ও খনিজ, যা চুলের জন্য প্রয়োজন।

১. রসুনে থাকা সালফার সেলেনিয়াম চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি গোড়া মজবুত করে। চুলের জন্য কেরাটিন নামে প্রোটিন খুব জরুরি। এই কেরাটিন সংশ্লেষে সাহায্য করে রসুন তেল। পাশাপাশি নতুন চুল গজাতে সেলেনিয়ামের বিশেষ ভূমিকা থাকে।

২. রসুনে থাকে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। যা ছোটখাটো সংক্রমণ দূর করতে সাহায্য করে। বর্ষার দিনে চুলের গোড়া ভিজে থাকলে, নানা রকম সংক্রমণ হয়। খুসকির সমস্যা বাড়ে। রসুন তেল এই সমস্ত সমস্যার প্রাথমিক সমাধান করতে সহায়ক।

৩. রসুন তেল মাথায় মাসাজ করলে রক্ত সঞ্চালন ভাল হয়। রসুন তেলের গুণে চুলের গোড়াতেও পুষ্টি সরবরাহ হয়। যার ফলে চুল ঝরা বন্ধ হতে পারে এই তেল মাখলে।

কী ভাবে বানাবেন রসুন তেল?

এক কাপ নারকেল তেল বা অলিভ অয়েল বা জবা ফুলের তেল একটি পাত্রে হালকা গরম করে নিন। খেয়াল রাখতে হবে, তেল যেন বেশি গরম না হয় বা ফুটতে না শুরু করে। কারণ, এতে তেলের গুণ নষ্ট হয়ে যাবে। হালকা গরম তেলের মধ্যে ১০-১২টি রসুনের কোয়া খোসা ছাড়িয়ে খেঁতো করে ফেলে দিতে হবে। এই ভাবে আরও ১৫ মিনিট হালকা আঁচে তেলটি রাখলেই তৈরি হয়ে যাবে রসুন তেল।

ছাঁকনি দিয়ে ছেঁকে পরিষ্কার কাচের শিশিতে ভরে রাখলেই দীর্ঘ দিন ব্যবহার করা যাবে ওই তেল।

কী ভাবে ব্যবহার করবেন?

১. রসুন তেল চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল ভাবে লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। মাথার তালুতেও ভাল করে তেল লাগাতে হবে।

২. অন্তত আধ ঘণ্টা তেল মাথায় রেখে তার পর শ্যাম্পু করতে হবে। আরও ভাল ফলের জন্য মাসাজের ২-৩ ঘণ্টা পর স্নান করতে পারেন।

৩. সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলেই হবে।

পাশাপাশি সুষম আহার, পর্যাপ্ত জল খাওয়া জরুরি। যথাসম্ভব কম রাসায়নিক ও কেশসজ্জার জন্য কম তাপ ব্যবহার করতে হবে চুলে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। রসুন তেল ব্যবহার করলে চুল ভাল থাকবে। তবে এতে সমস্যার সমাধান না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garlic Oil Garlic oil benefits Garlic oil hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE