Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Cleaning Tips

সোনার গয়না কালো হয়ে গিয়েছে? তার জন্য দোকানে ছুটতে হবে না, বাড়িতেই তা পরিষ্কার করা যাবে

সোনার গয়নায় আবার নতুনের মতো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে গেলে তো দোকানে ছুটতে হবে। কিন্তু দোকানে যে যাবেন, এত সময়ই বা কোথায়?

How to clean pure gold jewellery at home

সোনার গয়না নতুনের মতো চকচক করবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৮:৪৯
Share: Save:

সোনার গয়না পরতে ভালই লাগে। কিন্তু দিনকালের কথা ভেবে সেই সব গয়না প্রাণে ধরে পরতে পারেন না। আলমারি কিংবা ব্যাঙ্কের লকারে পড়ে থেকে কেমন যেন কালচে হয়ে গিয়েছে। বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকলেও অনেক সময়ে এই ধরনের সমস্যা দেখা যায়। এখন সোনার গয়নায় আবার নতুনের মতো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে গেলে তো দোকানে ছুটতে হবে। কিন্তু দোকানে যে যাবেন, এত সময়ই বা কোথায়? তার চেয়ে বরং বাড়িতে গয়না পরিষ্কার করার টোটকা জেনে রাখুন।

সোনার গয়না পরিষ্কার করবেন কী ভাবে?

কাপড় কাচার তরল সাবান আর গরম জলই যথেষ্ট এই কাজের জন্য। একটি পাত্রে ঈষদুষ্ণ জল নিন। তার মধ্যে মিশিয়ে দিন কাপড় কাচার সাবান। এ বার সেই পাত্রেই ফেলে দিন কয়েকটি গয়না। ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন। এর পর এক-একটি গয়না তুলে নিয়ে নরম কোনও ব্রাশ দিয়ে ঘষে নিন এক এক করে।

ভাল করে ঘষে নেওয়ার পর ঠান্ডা জলে ধুয়ে নিন গয়না। প্রতিটি গয়না আলাদা আলাদা করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। গয়না মোছার জন্য যে কাপড় ব্যবহার করছেন, তা যেন বেশি রুক্ষ না হয়। সুতির পাতলা কাপড় কিংবা কোমল মলমল কাপড় দিয়েই সোনার গয়না পরিষ্কার করা ভাল। যদি ব্রাশ ব্যবহার করেন, সেটিও হতে হবে কোমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Jewellery Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE