Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Fashion Hacks

নতুন সানগ্লাস কিনবেন? নায়ক-নায়িকাদের দেখে নয়, মুখের গড়ন অনুযায়ী বাছাই করুন ফ্রেম

সানগ্লাস কেনার সময় আপনার মুখের গড়ন অনুযায়ী কেনা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেমন গড়নের মুখে কোন সানগ্লাস মানায়, রইল হদিস।

সানগ্লাস কিনুন মুখের গড়ন মিলিয়ে।

সানগ্লাস কিনুন মুখের গড়ন মিলিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৪:৩৭
Share: Save:

গরমের দিনে বাইরে বেরোনোর সময় জলের বোতলের সঙ্গে ব্যাগে সানগ্লাসটিও রাখা জরুরি! গরমের ফ্যাশনে চোখে রংবেরঙের চশমা না থাকলে সাজ যেন অসম্পূর্ণ থেকে যায়। পোশাকের মতো সারা বছর ধরেই রোদচশমার ফ্যাশনেও রকমারি ট্রেন্ড বাজারে বার বার ঘুরেফিরে আসে। কারও পছন্দ হালকা ওজনের ফ্রেম, কেউ আবার পাতলা ফ্রেম ও রঙিন শেডের সানগ্লাসের বেশি পছন্দ করেন। কেউ রংচঙে, কেউ আবার কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ করেন।

ফ্যাশনের কথা ভেবেই নয়, চোখের সুরক্ষার জন্যও, সানগ্লাস পরার অভ্যাস না থাকলে তা শুরু করতে হবে। কেবল গরমকালেই নয়, সারা বছরই সানগ্লাস ব্যবহার করা খুব জরুরি। কারণ, সূর্যের অতিবেগনি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। তা ছাড়াও ধুলোবালি আর খোলা বাতাসে নানা রকম ভাইরাস, ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকে বাঁচতেও সানগ্লাস পরা জরুরি। তবে রাস্তার ধারে দোকানে যে সানগ্লাসগুলি বিক্রি হয়, সেগুলিতে কিন্তু ইউভি সুরক্ষা থাকে না, তাই দোকান থেক‌ে যাচাই করে তবেই সানগ্লাস কেনা ভাল। যে সানগ্লাসটি কিনছেন, সেটি অতিবেগনি রশ্মির হাত থেকে সুরক্ষা দিতে পারবে কি না, তা যাচাই করে নিন। সানগ্লাসের মুখ্য উদ্দেশ্য চোখকে সুরক্ষিত রাখা। তাই প্রচলিত ব্র্যান্ডের উপর ভরসা রাখাই ভাল। সানগ্লাস কেনার সময় আপনার মুখের গড়ন অনুযায়ী কেনা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেমন গড়নের মুখে কোন সানগ্লাস মানায়, রইল হদিস।

১) হার্ট শেপ বা পানপাতার মতো আকৃতির মুখে টিয়ারড্রপ সানগ্লাস ও রাউন্ড সানগ্লাস বেশ মানিয়ে যায়। খুব বেশি বড় মাপের গ্লাস এ ক্ষেত্রে না কেনাই ভাল।

২) ডিম্বাকৃতি মুখে ক্যাট আই, অ্যাভিয়েটর, বাটারফ্লাই সানগ্লাস বেশি ভাল মানায়। শুধু লক্ষ রাখবেন, ফ্রেমটি যাতে আপনার মুখের তুলনায় বেশি চওড়া না হয়।

৩) ক্যাটস আই কিংবা অ্যাভিয়েটর ফ্রেমের সানগ্লাসে গোল মুখকে বেশ লম্বাটে দেখায়। আয়তাকার, কোণযুক্ত ফ্রেমের সানগ্লাসও ভারী মুখের জন্য ভাল।

৪) বর্গাকৃতির মুখে বড় মাপের সানগ্লাস বেশি ভাল মানায়। রাউন্ড বা ওভাল ফ্রেমের সানগ্লাস পরতে পারেন।

৫) লম্বা মুখের সঙ্গে গোলাকৃতি সানগ্লাস ভাল যায়। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাসের ফ্রেম যেন খুব ছোট না হয়।

৬) চতুর্ভুজাকৃতি মুখে ক্যাটস আই স্টাইল ভাল যাবে। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাসে যেন চোখের কোল ঢেকে যায়। তাই সানগ্লাস একটু বড় হওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Hacks Sunglasses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE