Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Razor burn

দাড়ি কাটার পরেই গালে জ্বালা, র‌্যাশ-চুলকানি? কী ভাবে ত্বকের যত্ন নিলে কমবে

রোজ দাড়ি কাটা মানেই ত্বকে সেই জ্বালা-চুলকানির সমস্যা। নিয়মিত এমন হলে তখন তার সমাধানও খোঁজা জরুরি।

Here are some tips to prevent itching after shaving

দাড়ি কাটার পরে গালে জ্বালা-চুলকানি হলে কী করবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১২:৩০
Share: Save:

দাড়ি কামানোর পরেই গালে লাল র‌্যাশ বেরিয়ে যায়? গালে ব্লেড ছোঁয়ালেই ত্বক আরও খসখসে হয়ে যায় অনেকের। সেই সঙ্গে জ্বালা, চুলকানি হতে থাকে। নাক-গালের পাশে ব্রণও দেখা দেয় অনেক ছেলেরই। এ দিকে রোজ ঝকঝকে চেহারায় অফিস যেতে হলে দাড়ি কাটতেই হয়। কিন্তু রোজ দাড়ি কাটা মানেই ত্বকে সেই জ্বালা-চুলকানির সমস্যা। নিয়মিত এমন হলে তখন তার সমাধানও খোঁজা জরুরি। তা হলে জেনে নিন কী ভাবে ত্বকের যত্ন নিলে দাড়ি কাটার পরে কোনও রকম সমস্যা হবে না।

ত্বক যদি খুব বেশি শুষ্ক হয়, তা হলে দাড়ি কাটার পরে জ্বালা বা ব্রণ-ফুস্কুড়ির সমস্যা হতে পারে। তাই নিয়মিত ত্বকে ময়শ্চারাইজ়ার লাগানো জরুরি। সকালে দাড়ি কামানোর পরিকল্পনা থাকলে আগের রাতে মুখে ভাল ভাবে ময়শ্চারাইজ়ার মেখে রাখতে হবে। তা হলেই ত্বক আর্দ্র থাকবে।

সারা দিনের ধুলোময়লা মুখ থেকে ধুয়ে ফেলা খুব জরুরি। মুখে সাবান দিলে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তার বদলে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। এখন পুরুষদের জন্যও বিভিন্ন রকম ফেস ওয়াশ বেরিয়ে গিয়েছে। মুখ পরিষ্কারের পর ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। তা হলে ত্বক নরম থাকবে, দাড়ি কাটার সময়ে জ্বালা করবে না।

অনেক সময় দেখা যায়, দাড়ি কাটার পর দাড়ির গোড়া ফুলে ওঠে, মূলত সিউডো ফলিকিউলাইটিসের কারণেই এমন ঘটে। দাড়ির গোড়া বা ফলিকলের প্রদাহকে ফলিকিউলাইটিস বলা হয়। বিভিন্ন রোগজীবাণুর আক্রমণের ফলে এই প্রদাহ হতে পারে। তাই দাড়ি কাটার পরে অ্যালো ভেরা জেল লাগিয়ে রাখুন গালে। এতে ত্বকের প্রদাহ অনেক কমে যাবে। চুলকানি, র‌্যাশের সমস্যা থেকে রেহাই মিলবে।

দাড়ির টুকরো, ত্বকের ময়লা জমে গিয়ে রোমকূপ ফুলে উঠে অনেক সময়ে। সেখানে ছত্রাকের সংক্রমণও হতে পারে। তখন গালে লালচে র‌্যাশ, ব্রণ দেখা দেয়। সে ক্ষেত্রে ভাল মানের রেজ়ার কিনতে হবে। দাড়ি কাটার পরে ভাল করে মুখ ধুতে হবে। সপ্তাহে অন্তত তিন দিন এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে। এর জন্য স্ক্রাবিং খুব জরুরি। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের স্ক্রাবিং ক্রিম পাওয়া যায়। ঘরেও বানিয়ে নিতে পারেন। এক চা চামচ ওট্‌স নিয়ে তার সঙ্গে এক চামচ অলিভ তেল ও এক চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ গালে লাগিয়ে মিনিট পাঁচেক ভাল করে মাসাজ করে ধুয়ে ফেলুন। ত্বক পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Irritation Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE