Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Hair Care Tips

পুজোয় রোদে ঘুরে চুল রুক্ষ-আঠালো হয়ে গিয়েছে? মাথার তালুতে ঘাম জমে অস্বস্তি, কী করবেন?

পুজো শেষে খরচের ধাক্কা সামলাতে সামলাতে যদি সাঁলোতে গিয়ে গাঁটের কড়ি খসাতে না চান, তা হলে বাড়িতেই যত্ন নিন চুলের।

Hair Care Tips To Prevent Sweaty Scalp

পুজোয় বাইরে ঘুরে চুলের বেহাল দশা, কী উপায়ে জেল্লা ফেরাবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৯:২৪
Share: Save:

পুজোর ক’দিন সকাল-সন্ধেয় বেরিয়েছেন অনেকেই। রোদে প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখার আনন্দ হলেও, ত্বক ও চুলের বারোটা বেজে গিয়েছে। বিশেষ করে মাথার তালুতে ঘাম, ময়লা জমে চুল রুক্ষ ও আঠালো হয়ে উঠেছে। পুজো শেষে খরচের ধাক্কা সামলাতে সামলাতে যদি সাঁলোতে গিয়ে গাঁটের কড়ি খসাতে না চান, তা হলে বাড়িতেই যত্ন নিন চুলের।

বাড়িতে চুলের যত্ন নেবেন কী ভাবে?

১) প্রতি দিন শ্যাম্পু করলে মাথার ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট হতে পারে। অতিরিক্ত ঘাম না হলে এক দিন অন্তর শ্যাম্পু করাই যায়। না হলে সপ্তাহে তিন দিন শ্যাম্পু করুন। প্রয়োজনে ড্রাই শ্যাম্পুও ব্যবহার করতে পারেন।

২) গরমে স্ট্রেটনার, ড্রায়ারের মতো যন্ত্র ব্যবহার না করাই ভাল। এই ধরনের যন্ত্রের ব্যবহারে ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়ে। খুশকির পরিমাণও বেড়ে যায়।

৩) ঘাম হওয়ার কারণে কিন্তু অনেকের চুলে গন্ধ হয়। তা নিয়ে অস্বস্তিতেও পড়তে হয়। হেয়ার মিস্ট সঙ্গে রাখুন। প্রয়োজনে চুলে স্প্রে করে নিন।

৫) ৩-৪টি জবাফুল জলে ফুটিয়ে নিন। তারপর ছেঁকে সেই জল বোতলে ভরে রাখুন। চুলে জবাফুলের জল স্প্রে করতে পারেন। আবার তেলের সঙ্গে মিশিয়েও নিতে পারেন। সপ্তাহে অন্তত দু’বার ব্যবহারে চুলের আঠালো ভাব দূর হবে।

৬) ব্রাহ্মী শাক শুকিয়ে গুঁড়িয়ে নিন। এর সঙ্গে মেশাতে হবে কেরিয়ার অয়েল, যেমন নারকেল তেল, অলিভ অয়েল, জবার তেল। আরও ভাল পেতে এর সঙ্গে তুলসী, আমলকি কিংবা নিমপাতাও বেটে মিশিয়ে নিতে পারেন। সমগ্র মিশ্রণটি চুলে ভাল করে মেখে ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেললেই চুলের জেল্লা ফিরে আসবে।

অন্য বিষয়গুলি:

Hair Care Hair tips Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE