Advertisement
০১ অক্টোবর ২০২৪
Side effects of Henna

রাসায়নিক দেওয়া রঙের বদলে নিয়ম করে চুলে হেনা করেন, তাতে কী ভাবে চুলের ক্ষতি হয় জানেন?

মেহন্দি গাছের পাতা থেকে চুলের জন্য যে হেনা তৈরি করা হয়, তার মধ্যেও কিন্তু রাসায়নিক থাকে। তাই একেবারে চোখ বন্ধ করে ভরসা করা যায় না।

Mehendi is harming your hair

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৩:০৭
Share: Save:

পাকা চুল ঢাকতে অনেকেই চুলে রং করান। কেউ রাসায়নিক দেওয়া রং পছন্দ করেন। কারও আবার প্রাকৃতিক জিনিসের উপর অগাধ ভরসা। তবে মেহন্দি গাছের পাতা থেকে চুলের জন্য যে হেনা তৈরি করা হয়, তার মধ্যেও কিন্তু রাসায়নিক থাকে। মাখার সুবিধা-অসুবিধার কথা বাদ দিলেও হেনাকে কিন্তু একেবারে চোখ বন্ধ করে ভরসা করা যায় না। ঘন ঘন মাথায় হেনা করলে চুলের মানও খারাপ হয়ে যেতে পারে। কী ভাবে চুলের ক্ষতি করে হেনা?

১) চুল অতিরিক্ত শুষ্ক হয়ে যায়:

ঘন ঘন হেনার ব্যবহারে চুল রুক্ষ হয়ে যায়। যাঁদের চুল শুষ্ক তাঁদের বিশেষ ভাবে সতর্ক থাকা প্রয়োজন। চুলের ডগা ফাটার মতো সমস্যাও দেখা দিতে পারে।

২) চুলের ধরন বদলে যায়:

নিয়মিত হেনা করলে চুলের স্বাভাবিক মসৃণ ভাব নষ্ট হয়ে যেতে পারে। চুল খসখসে এবং ভঙ্গুর হয়ে যায়। কন্ডিশনার বা সিরাম ছাড়া আঁচড়াতে গেলে ছিঁড়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়।

৩) রং বেশি দিন থাকে না:

হেনার নিজস্ব রং থাকে। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয় না। স্নান করলে, ঘামলে সেই রং ধীরে ধীরে ফিকে হতে থাকে। তা ছাড়া হেনার কালচে খয়েরি রং ফ্যাকাসে হয়ে খাপছাড়া ভাবে কমলা বা লালচে বর্ণ ধারণ করতে পারে। তখন দেখতে খারাপ লাগতে পারে।

৪) চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে:

মাথায় হেনা মেখে অন্ততপক্ষে এক ঘণ্টা অপেক্ষা করতে হয়। যার ফলে ঠান্ডা তো লাগেই। আবার চুলের গোড়াও দুর্বল হয়ে পড়ে। ফলে চুল পড়ার পরিমাণও বেড়ে যায়।

৫) মাথার ত্বক স্পর্শকাতর হয়ে পড়ে:

অনেকেরই মাথার ত্বক স্পর্শকাতর হয়। তাই চাইলেও সব কিছু মাখতে পারা যায় না। হেনা থেকেও তেমন অ্যালার্জি হতে পারে। মাথার ত্বকে অস্বস্তি বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Henna Mehendi Hair Loss hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE