Advertisement
০১ জুলাই ২০২৪
Yellow Nail Problem

নখের হলদে দাগছোপ ঢাকতে ‘নেল এক্সটেনশন’ না করিয়ে, ঘরোয়া টোটকায় ভরসা রাখতে পারেন

নখের এই রং দূর করতে নখের যত্ন এবং শরীরের প্রতি খেয়াল রাখতে হবে। তার পরেও যদি নখের রং হালকা না হয়, তা হলে হলদে রং দূর করার অন্য উপায়গুলি জেনে নিতে হবে।

হলদে নখের যত্ন নিন।

হলদে নখের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৯:০৮
Share: Save:

ত্বক ভাল রাখতে যত্ন প্রয়োজন। তেমনি নখ ভাল রাখতেও পরিচর্যা করতে হবে। যত্নের অভাবে ত্বকের যে সমস্যাগুলি দেখা দেয়, তার মধ্যে অন্যতম নখের হলদেটে ভাব। এই দাগের বিভিন্ন উৎস হতে পারে। রান্নাঘর থেকে বেরোলে মা-কাকিমার নখে এমন হলদে দাগ দেখতে পাওয়া যায়। আবার শরীরে সমস্যা থাকলেও বদলে যেতে পারে নখের রং। তাই নখের এই রং দূর করতে নখের যত্ন এবং শরীরের প্রতি খেয়াল রাখতে হবে। তার পরেও যদি নখের রং হালকা না হয়, তা হলে হলদে রং দূর করার অন্য উপায়গুলি জেনে নিতে হবে।

নেল পালিশ

নখের হলদে ছোপ দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে। দীর্ঘ সময়ে ধরে নেল পালিশ লাগিয়ে রাখলে নখের রং বদলে যেতেই পারে। তাই শুরু করুন সেখান থেকেই। নেল পালিশ রিমুভার দিয়ে ভাল করে নেল পালিশ তুলে ফেলুন। ফের নেল পালিশ লাগানোর আগে অন্তত ২৪ ঘণ্টা বিরতি দিন। এতে কিছুটা হলেও নখের রং স্বাভাবিক হবে।

বেকিং সোডা

ঘরের অনেক রকম জেদি দাগ দূর করতে বেকিং সোডা ব্যবহার করা হয়। কিন্তু, বেকিং সোডা দিয়ে নখের হলদে ছোপও দূর করা যায়, সেটা কি জানেন? ঈষদুষ্ণ জলে একটু বেকিং সোডা মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঠান্ডা জলে ধুয়ে ফেলে ক্রিম লাগিয়ে নিন। দেখবেন নখ ঝকঝক করছে।

অলিভ অয়েল

সুস্থ নখ থাকলে তাঁর স্বাভাবিক জেল্লা পাবেন। নখের স্বাস্থ্য বজায় রাখার জন্য অলিভ অয়েলের জুড়ি মেলা ভার। অলিভ অয়েল নখে লাগিয়ে নিন। নখের চার পাশেও লাগাবেন। এতে কিউটিক্‌ল নরম তো হবেই, ব্যাক্টিরিয়া বা অন্য জীবাণু দূরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE