Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Kamala Harris

দুলের আড়ালে স্পিকার! কমলার বিতর্কসভার সাজ নিয়েও বিতর্ক, ‘টুকলি’ করে হারালেন কি ট্রাম্পকে?

বিতর্কসভায় ট্রাম্পকে একের পর এক প্রশ্নের জবাবে মাত দিয়েছেন কমলা। বিতর্কে যে শেষ পর্যন্ত তাঁরই জয় হয়েছে, তা মেনে নিয়েছেন কমলার সমালোচকেরাও। তবে একই সঙ্গে তাঁরা এ-ও বলেছেন, ওই জয় নিয়ে তাঁদের মনে সন্দেহ রয়েছে।

বিতর্কসভায় কমলা হ্যারিস। ডান দিকে, দুলরূপী যে অডিয়ো স্পিকার নিয়ে বিতর্ক।

বিতর্কসভায় কমলা হ্যারিস। ডান দিকে, দুলরূপী যে অডিয়ো স্পিকার নিয়ে বিতর্ক। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৯
Share: Save:

কানের লতিতে ঝোলা নিরীহ এক জোড়া দুল কি ‘অস্ত্র’ও হতে পারে!

না, জেমস বন্ডের সিনেমা নয়। বাস্তবে এমন ‘অস্ত্র’ ব্যবহার করা হয়েছে বলে দাবি উঠেছে আমেরিকায়। আর এমন অভিনব অস্ত্রের ব্যবহার নাকি করেছেন স্বয়ং কমলা হ্যারিস। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট তথা ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা। সম্প্রতি তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি বিতর্কসভায় যোগ দিয়েছিলেন। অভিযোগ, সেই বিতর্কসভায় যে মুক্তোর দুল জোড়া পরে হাজির হয়েছিলেন কমলা, সেই দুল নিছক দুল নয়! তার আড়ালে লুকানো ছিল খুবই উপযোগী এক ‘অস্ত্র’— অডিয়ো স্পিকার।

বিতর্কসভায় ট্রাম্পকে একের পর এক প্রশ্নের জবাবে মাত দিয়েছেন কমলা। বিতর্কে যে শেষ পর্যন্ত তাঁরই জয় হয়েছে, তা মেনে নিয়েছেন কমলার সমালোচকেরাও। তবে একসঙ্গেই তাঁরা এ-ও বলেছেন, ওই জয় নিয়ে তাঁদের মনে সন্দেহ রয়েছে। কারণ, তাঁরা মনে করছেন, উপযুক্ত উত্তরের জোগান পাওয়ার জন্য বাইরে থেকে সাহায্য নিয়েছেন কমলা। দুলের ‘ছদ্মবেশী’ স্পিকার মারফতই যথা সময়ে এসে পৌঁছেছে সেই সাহায্য। কাছে না থেকেও কমলার কানের কাছে যে কোনও প্রশ্নের বুদ্ধিদীপ্ত জবাব পৌঁছে দিয়েছেন তাঁর সাহায্যকারীরা। হালকা চালে অনেকে এমনও বলেছেন, পরীক্ষায় পাশ করলেও এ পাশ হল টুকে পাশের মতোই। কিন্তু সত্যিই কি কমলার কানে দুলরূপী স্পিকার ছিল? দুলের মধ্যে কি স্পিকার আদৌ রাখা যায়? কোথায় পাওয়া যায় তেমন স্পিকার?

জেমস বন্ডের সিনেমায় ব্রিটিশ গুপ্তচরের জন্য এমন আজগুবি কিন্তু উপযোগী ‘অস্ত্র’ বানিয়ে দিত কিউ নামের চরিত্র। যে কমলাকে ইতিমধ্যেই আমেরিকার ভাবী প্রেসিডেন্ট হিসাবে মানতে শুরু করেছে দেশের একটা অংশ, তাঁরও কি কোনও ‘কিউ’ আছে! কমলার সমালোচকেরা অবশ্য বলছেন, এমন দুলের মতো দেখতে অডিও স্পিকার কিনতেই পাওয়া যায়। নোভা অডিয়ো ইয়াররিং নামেরওই দুলের সঙ্গে কমলার পরা দুলের মিলও রয়েছে। অবিকল মুক্তোর দুলের মতো দেখতে দুটোই। কমলাপন্থীরা অবশ্য সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

কমলার সমর্থকেরা বলছেন, দুটো দুল অনেকটা এক রকম দেখতে হলেও বেশ কিছু অমিল রয়েছে। বরং কমলার কানের দুলের মিল রয়েছে একটি বড় ব্র্যান্ডের মুক্তোর দুলের সঙ্গে। তা ছাড়া, কমলা বেশির ভাগ সময়ে মুক্তোর দুলই পরেন। তাই বিতর্কসভার দুলটি নিয়ে আলাদা করে হইচই করার মানেই হয় না। যদিও সত্যিটা কী, তা আপাতত কমলাই বলতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kamala Harris US President Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE