Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Skincare Tips

ত্বকের সমস্যা? নিজেই এর জন্য দায়ী নন তো?

দৈনন্দিনের ভুল অভ্যাসেই হয় ত্বকের নানা সমস্যা। সেই অভ্যাসগুলি কী কী? এড়িয়ে চলার উপায়ই বা কী?

সুন্দর ত্বক পেতে বদলে ফেলুন কয়েকটি অভ্যাস।

সুন্দর ত্বক পেতে বদলে ফেলুন কয়েকটি অভ্যাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৬:৩১
Share: Save:

অনেক সময়ে অনেক দৈনন্দিন অভ্যাস ত্বকের ক্ষতি করে। এই অভ্যাসগুলি সম্পর্কে সচেতন থাকা এবং এগুলি এড়িয়ে চলা ত্বকের যত্ন নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ।

১) ত্বকের ধরন না বুঝে পরিচর্যা: ত্বকের যত্নের প্রথম চাবিকাঠি হল ত্বকের ধরন জানা এবং সেই অনুযায়ী ত্বকের প্রয়োজনগুলির দিকে নজর দেওয়া। ভুল পরিচর্যা ত্বকের সর্বনাশ করতে পারে। মুখ ধোয়ার পর ত্বক যদি টানটান ভাব হয় বা চুলকানির অনুভূতি হয়, তা হলে তা শুষ্ক ত্বকের লক্ষণ, হাল্কা ময়েশ্চারাইজার এ ক্ষেত্রে যথেষ্ট নয়। মুখে অতিরিক্ত তেল লক্ষ্য করলে এবং বার বার মুখ ধোয়ার প্রয়োজন হলে এটি তৈলাক্ত ত্বকের লক্ষণ। ত্বকের ধরন বুঝে পরিচর্যা করা আবশ্যক।

২) রাতে শোয়ার আগে মেকআপ না ধোয়া: মেকআপ না ধুয়ে রাতে শুয়ে পড়লে তা ত্বকে শুষ্কতার সমস্যা সৃষ্টি করতে পারে। মেকআপের রাসায়নিক সারা রাত মুখের ত্বকে থাকলে, তা ত্বকে নানা সমস্যা তৈরি করতে পারে।

৩) মেকআপ ব্রাশ না ধোয়া: মেকআপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করা আবশ্যক। মেকআপ ব্রাশে জমে থাকা তেল ময়লা থেকে ত্বকে ব্যাক্টেরিয়া সংক্রমণ হতে পারে, ব্রণ, র‍্যাশ এবং নানা সমস্যা দেখা দিতে পারে।

ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

৪) প্রচুর পরিমাণে মেকআপ ব্যবহার করা: ত্বকের উপর অতিরিক্ত মেকআপের স্তর তৈরি হলে, ত্বকের ছিদ্র বন্ধ করে ফেলতে পারে এবং ব্রণ হতে পারে।

৫) মুখ ধোয়ার সময়ে কঠোর সাবান ব্যবহার করা: কঠোর সাবান ত্বকের প্রাকৃতিক তেলও অপসারণ করে, যার ফলে ত্বক শুষ্ক হতে পারে। ত্বক ধোয়ার জন্য মৃদু ক্লিনজার ব্যবহার করা উচিত।

৬) ময়েশ্চারাইজার ব্যবহার না করা: ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। প্রতিদিন, বিশেষত স্নান বা মুখ ধোয়ার পর, অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

৭) সানস্ক্রিন ব্যবহার না করা: সূর্যের আলোর অতিবেগনি রশ্মি ত্বকের প্রভূত ক্ষতি করে এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এমনকি, মেঘলা দিনেও এড়িয়ে যাওয়া উচিত না।

৮) মানসিক চাপ ও অপর্যাপ্ত ঘুম: দীর্ঘদিন ধরে মানসিক চাপ ও অনিদ্রায় ভুগলে ত্বকের উপর প্রভাব পড়ে। অতিরিক্ত চিন্তা, ঘুমের অভাবে চখের তলায় কালি পড়ে যায় এবং ত্বকের ওপর ক্লান্তির ছাপ পড়ে। প্রতি রাতে ৭-৮ ঘন্টা ঘুম অবশ্যই প্রয়োজন।

৯) অস্বাস্থ্যকর খাবার খাওয়া: অস্বাস্থ্যকর খাবার ত্বকের প্রদাহের কারণ হতে পারে এবং ব্রণর কারণ হতে পারে। প্রচুর ফল, শাকসবজি স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

১০) পর্যাপ্ত পরিমাণে জল পান না করা: জল ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। প্রতিদিন অন্ততপক্ষে ৮-১০ গ্লাস জল পান করা উচিত।

এই অভ্যাসগুলি এড়িয়ে চললে ত্বকের অনেক সমস্যা দূর হবে এবং সহজেই পাওয়া যাবে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Beauty Daily Habits Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE