Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Eye Lids

চোখের পাতার যত্ন নিন

চোখের পাতায় হতে পারে নানা সমস্যা। এতে ফুলে ওঠে চোখের পাতা। জেনে নিন সুস্থ থাকার উপায়

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কোয়েনা দাশগুপ্ত
শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ০৮:৪২
Share: Save:

চোখের পাতায় উঁচু হয়ে আছে ছোট্ট এক টুকরো মাংসপিণ্ড। দিনের পর দিন না বাড়ছে, না কমছে। ব্যথা, জ্বালাও নেই তেমন। কিন্তু এমন ফুলে ওঠার কারণ কী? চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. জয়িতা দাস বলছেন, “এ সমস্যাকে বলা হয় কালাজ়িয়ন। বিভিন্ন কারণে চোখের পাতায় গোটা বা ফোঁড়া হতে পারে, বাম্প বা লাম্পের মতো কখনও ফুলে যেতে পারে। লাম্পগুলিতে কখনও ব্যথা, জ্বালা হয়, কখনও আবার কোনও সমস্যা হয় না। অধিকাংশের ক্ষেত্রে ভয়েরও তেমন কিছু থাকে না। তবে কিছু ক্ষেত্রে ঠিক সময়ে চিকিৎসা শুরু না হলে তা গুরুতর আকার ধারণ করে।”

কারণ কী?

ডা. জোনাকি ঘোষ বলছেন, “আমাদের ত্বকের মতোই চোখেও, বিশেষত চোখের পাতার উপরে অনেক গ্ল্যান্ড বা গ্রন্থি থাকে, যেখান থেকে তেল নিঃসরণ হয়। মৃত কোষ, ময়লা, তেল ক্রমাগত জমে ওই ছোট গ্রন্থিগুলোর মুখ বন্ধ করে দেয়। ফলে ব্যাক্টিরিয়াল সংক্রমণ হয়।”

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

    চোখে বিভিন্ন ধরনের বাম্প হতে পারে। তার পিছনে আলাদা কারণ থাকে।

      ব্যথা কমাতে চিকিৎসকেরা কখনও ওষুধ দেন। প্রয়োজনে আই ড্রপও দেওয়া হয়। ডা. জোনাকি বলছেন, “বেশির ভাগ সময়ে এক বার চোখের পাওয়ারও পরীক্ষা করে নেওয়া হয়।” সিস্ট অনেক সময়েই অপারেশন করা হয়। সে ক্ষেত্রে আগে বায়পসি করা হয়। ক্যানসারের ভয় না থাকলে ওষুধেই সেরে যায়।

        নিয়ম মেনে চললে সপ্তাহখানেকের মধ্যেই কমতে পারে স্টাই, কালাজ়িয়ন, জ়ান্থেলাসমার মতো সমস্যা। তবে দীর্ঘ দিন ফেলে রাখলে চোখের ক্ষতির সঙ্গে দৃষ্টিশক্তির ব্যঘাত ঘটতে পারে। তাই সমস্যা হলে চটজলদি চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।


        (সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

        অন্য বিষয়গুলি:

        Eye Problems
        সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
        Advertisement

        Share this article

        CLOSE