Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Remedies for Feet Tan

রোদে ঘুরে পায়ের পাতায় কালচে ছোপ? বাড়িতেই তুলুন একদম ঘরোয়া উপায়ে, জানুন সহজ টিপ্‌স

পা ঢাকা জুতো না পরলে, পায়ের পাতায় কালচে ছোপ পড়ে যায় খুব তাড়াতাড়ি। পায়ের ট্যান তুলতে বেশি রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার না করে ঘরোয়া টোটকা জেনে নিন।

Best home remedies to remove tan from feet

পায়ের পাতায় কালচে ছোপ তুলবেন কী করে, জানুন পদ্ধতি। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৭:৫৭
Share: Save:

পাতের পাতার যে অংশটুকু জুতো দিয়ে ঢাকা নেই সেখানটাই বড়সড় কালচে ছোপ পড়ে যায়। মুখের কালচে দাগছোপ তোলার জন্য আমরা যত না কসরত করি, পায়ের কালচে দাগ তোলার জন্য ততটা করি না। কখনও মনে হলে সাঁলোতে গিয়ে পেডিকিয়োর করালেন। একগাদা রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করাটাও তো কাজের কথা নয়। তাতেও যে সব দাগ একবারে উঠে যাবে তা-ও নয়। ত্বক চিকিৎসকেরা বলছেন, চড়া রোদ, বাইরের ধুলো ময়লা লেগে পায়ের পাতায় খুব তাড়াতাড়ি কালচে ছোপ পড়ে যায়। আবার পা পরিষ্কার না করার ফলে ময়লার একটি পুরু স্তর জমে যায়। পা ঢাকা জুতো যাঁরা পরেন না, তাঁদের পায়ের পাতায় চটজলদি ট্যান পড়ে যায়।

এখন জেনে নিন, পায়ের পাতার কালচে দাগ তোলার জন্য কী কী করবেন।

১) সানস্ক্রিন লাগান

রোদ কি শুধু মুখে আর হাতেই লাগে? পা থকে জুতো খোলার সময় খেয়াল করে দেখবেন, যেটুকু খোলা অংশ থাকে সেটুকুই রোদে পুড়ে যায় এবং জুতোর নকশার মতো ছাপ পড়ে যায়। তাই রোদ থেকে পা বাঁচাতে নিয়মিত পায়েও সানস্ক্রিন লাগান।

২) হলুদ ও বেসন

যে কোনও কালচে দাগছোপ তুলতে হলুদ আর বেসনের জুড়ি মেলা ভার। একটি বাটিতে বেসন, হলুদ ও দই মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। তার পর পায়ের মধ্যে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এই স্ক্রাব মৃত কোষ, ময়লা তুলে দিয়ে পায়ের পাতাকে নরম, মসৃণ রাখবে।

৩) কফির স্ক্রাব

কফি খুব ভাল প্রাকৃতিক স্ক্রাবার। ১ চামচ কফি, ২ চামচ নারকেল তেল, আধ চামচ চিনি এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। স্নানের আগে পায়ের পাতায় ভাল করে লাগিয়ে নিন। কিছু ক্ষণ রেখে ঘষে তুলে ফেলুন।

৪) পেঁপে ও মধুর স্ক্রাব

পায়ের কালচে ছোপ দূর করতেও পেঁপে ও মধুর স্ক্রাব খুবই উপকারী। পেঁপের কয়েকটি টুকরো নিয়ে পেস্ট করে নিন। এবার তাতে মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এই মিশ্রণ পায়ের পাতায় ভাল করে মেখে নিন। প্রায় আধ ঘণ্টা অপেক্ষা করার পর ধুয়ে ফেলুন।

৫) পাকা কলার স্ক্রাব

একটি পাকা কলার সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিয়ে পায়ে মেখে ফেলুন। মিনিট ১৫ রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। পাকা কলা আর মধুর মিশ্রণ পায়ের মৃত কোষ তুলে দেবে। গোড়ালি ফাটার সমস্যা থাকলে তা-ও দূর হবে। পায়ের পাতা উজ্জ্বল দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Care Tips Foot Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE