Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sesame Oil Benefits

তিল তেলে চুল হবে তাজা, কী ভাবে ব্যবহার করলে চুল পড়া কমবে?

তিলের তেল কিন্তু সরাসরি চুলে লাগাবেন না। ব্যবহার করার নিয়ম আছে। কী ভাবে তা জেনে নিন।

তিলের তেল কী ভাবে মাথায় মাখবেন।

তিলের তেল কী ভাবে মাথায় মাখবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৯:৩৩
Share: Save:

চুলের জন্য খুবই উপকারী তিলের তেল। বাজারে যখন এত রকম বাহারি প্রসাধনী আসেনি, তখন চুল পড়া কমাতে একসময়ে মা-ঠাকুমারা তিল তেলেই ভরসা রাখতেন। মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখা থেকে চুল পড়া কমানো, অকালপক্কতা রোধে তিল তেলের জুড়ি মেলা ভার। নিয়মিত ব্যবহার করলে মাথায় খুশকির সমস্যাও দূর হবে।

তিল তেলের গুণ অনেক। তিল বীজ থেকে তৈরি হয় এই তেল। প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে এই তেলে যা চুলের স্বাস্থ্য ভাল রাখে। মাথার ত্বকে ব্রণ, ফুসকুড়ি হয় অনেকের। তালুতে প্রদাহও হয়। তিল তেল মাথার তালুতে র‌্যাশ, চুলকানি বা যে কোনও সমস্যা দূর করতে পারে। এতে রয়েছে ভিটামিন বি, ই, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ফসফরাস, যা চুলের গোড়া মজবুত করে। তিলের তেলে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট যা অকালে চুল পাকার সমস্যা দূর করে।

কী ভাবে মাথায় মাখবেন?

তিলের তেল কিন্তু সরাসরি মাথায় লাগাবেন না। কোনও কেরিয়ার তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা উচিত। এক চামচ তিলের তেলের সঙ্গে ১ চামচ কাঠবাদাম তেল মিশিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। মাথার তালুতে ভাল করে মাসাজ করতে হবে তেল। তার পর একটি তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন। ৩০-৪০ মিনিট পরে শ্যাম্পু করে নিন। দেখবেন কম দিনেই উপকার পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Oil Hair Fall Problem Dry Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE