Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Green Tea Toner

পানীয় হিসাবে গ্রিন টি-র অনেক গুণ! কিন্তু সেই চা মুখে মাখলে কী হবে?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়।

All you need to know about the beauty benefits of Green tea toner

মুখে গ্রিন টি মাখবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৯:৫০
Share: Save:

গ্রিন টি না খেলে দিনই শুরু হয় না অনেকের। ওজন নিয়ন্ত্রণে রাখা, বিপাকহার উন্নত করা, এমনকি শরীর থেকে ‘টক্সিন’ দূর করা— গ্রিন টি-র অনেক গুণ। নিয়মিত শরীরচর্চা করেন যাঁরা, তাঁদের কাছেও এই পানীয়ের বেশ কদর রয়েছে। তবে শুধু শরীরের জন্যই নয়, ইদানীং রূপচর্চার ক্ষেত্রেও গ্রিন টি-র ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

কেন ব্যবহার করবেন গ্রিন টি টোনার?

গ্রিন টি ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতে পারেন। গ্রিন টি চামড়া কুঁচকে যেতে দেয় না। ব্রণের সমস্যা সমাধানেও গ্রিন টি-র জুড়ি নেই। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি দিয়েই হতে পারে মুশকিল আসান!

বাড়িতে গ্রিন টি টোনার তৈরি করবেন কী ভাবে?

একটি পাত্রে গরম জল ফুটিয়ে নিন। তার মধ্যে গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। মিনিট দশেক পর পাত্রের মধ্যে রাখা টি ব্যাগটি তুলে ফেলুন। তার পর একেবারে স্বাভাবিক তাপমাত্রায় এলে স্প্রে বোতলে ভরে নিন। চাইলে এই প্রসাধনীটি ফ্রিজে রেখে দিতে পারেন। মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে তার পর এই টোনার ব্যবহার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homemade Toner green tea Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE