Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Men's Skin Care Tips

রণবীর-সিদ্ধার্থ বিয়ের আগে কী ভাবে ত্বকের যত্ন নিয়েছিলেন? জেল্লা বাড়ানোর ৫ উপায় শিখে রাখুন

রণবীর কপূর, সিদ্ধার্থ মলহোত্রের মতো তারকারা প্রায়ই নেটমাধ্যমে জানান, তাঁরা কী ভাবে ত্বকের যত্ন নিয়েছিলেন, কী কী রুটিন মেনে চলেছিলেন। অবিকল তারকাদের মতো না পারলেও, ত্বকের জেল্লা বাড়াতে কী কী করবেন জেনে রাখুন।

5 Pre-Wedding Skin Care Tips for groom

তারকাদের মতো ত্বক চান, কী ভাবে যত্ন নেবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৬:০০
Share: Save:

বিয়ের মরসুম এসে যাবে এর এক-দু’মাস পর থেকেই। কনেরা অনেক আগে থেকেই রূপচর্চা শুরু করে দেন। আজকাল বরেরাও কিন্তু পিছিয়ে নেই। এখন তাঁরাও নিজেদের ঝলমলে দেখাতে চান বিয়ের দিনে। রণবীর কপূর, সিদ্ধার্থ মলহোত্রের মতো তারকারা প্রায়ই নেটমাধ্যমে জানান, তাঁরা কী ভাবে ত্বকের যত্ন নিয়েছিলেন, কী কী রুটিন মেনে চলেছিলেন। অবিকল তারকাদের মতো না পারলেও, ত্বকের জেল্লা বাড়াতে রোজের ব্যস্ত সময় থেকে কিছুটা সময় ব্যয় করতেই হবে পুরুষদের। এই সময়ে সেরে ফেলতে পাঁচটি কাজ। কী কী করবেন জেনে নিন।

মুখের ধুলোময়লা সাফ

বাইরে বেরোলেই ত্বকে ধুলোবালি জমা হতে থাকে। ত্বকে সহজেই নোংরা জমে যায়। সেগুলি সঠিক ভাবে পরিষ্কার না করলেই ব্রণ, ফুস্কুড়ির সমস্যা দেখা দেবে। দিনে দু’বার ফেসওয়াশ ব্যবহার করতে পারলে ভাল। বাইরে থেকে ফিরলে ভাল করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন।

এক্সফোলিয়েশন

সপ্তাহে অন্তত তিন দিন এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে। এর জন্য স্ক্রাবিং খুব জরুরি। ঘরোয়া উপাদান দিয়ে স্ক্রাব করে নিন। বেসন, কাঁচা দুধ, মধু ব্যবহার করতে পারেন। বেসন ও দইয়ের স্ক্রাবও খুব ভাল মুখ পরিষ্কার করতে পারে।

ময়েশ্চারাইজ়িং

সূর্যের অতিবেগনি রশ্মি ত্বকের ক্ষতি করে। এর ফলে ত্বকে দেখা যায় হাইপারপিগমেন্টেশন, ব্রণ। এমনকি, কোলাজেনের উৎপাদন হ্রাস পেতে পারে। যে কারণে ত্বক স্থিতিস্থাপকতা হারায়। মুখ জুড়ে দেখা যায় বলিরেখা। ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজ়ারের ব্যবহার নিয়মিত হওয়া জরুরি। ত্বক ভিতর থেকে কোমল, মসৃণ রাখতে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা ছাড়া উপায় নেই। তাই দিনে অন্তত এক বার হলেও ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। তবে পুরুষদের ব্র্যান্ড দেখেই কিনুন।

সানস্ক্রিন

মেয়েরা রোদে বেরোনোর সময় যতটা সানস্ক্রিন ব্যবহার করেন, পুরুষরা ততটা করেন না। বরং বলা যায়, বেশির ভাগ পুরুষ সানস্ক্রিন ব্যবহারই করেন না। সানস্ক্রিন সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখে। সহজে কালো দাগছোপ পড়ে না। তাই সানস্ক্রিনের ব্যাপারে খেয়াল রাখলে ভাল হয়।

সিরাম লাগান

চোখের নীচের ত্বক তুলনায় পাতলা। তাই সহজেই এই ত্বক কুঁচকে যায়। ভিটামিন কে আছে এমন সিরাম ব্যবহার করুন ওই এলাকায়। তাতে ত্বকের ক্ষতি কম হবে।

অন্য বিষয়গুলি:

Beauty Tips Skin Care Tips Skin Care For Men
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE