Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪

পুজোর সময়ে টান টান ত্বক চাই? দেরি না করে ৩ ফেস প্যাক বেছে নিতে পারেন

ত্বকে কি বলিরেখা দেখা যাচ্ছে? চামড়া শিথিল হয়ে যাচ্ছে? তা হলে কিন্তু ত্বকের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। ত্বকের লাবণ্য ফেরাতে কী করবেন?

ত্বক টান টান করতে কোন  ফেস প্যাক?

ত্বক টান টান করতে কোন ফেস প্যাক? ছবি: ফ্রিপিক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৭
Share: Save:

পুজো তো এসে গেল। কিন্তু রোদ, ধুলো, দূষণে মুখের ঔজ্জ্বল্য কি উধাও! ত্বকে হালকা বলিরেখাও চোখে পড়ছে? তা হলে দেরি না করে ত্বকের যত্ন শুরু করে দিন। ত্বকের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান কোলাজেন নামে একটি প্রোটিন। বয়স হলে শরীরে কোলাজেনের মাত্রা কমতে থাকে। আবার দৈনন্দিন জীবনযাপন, পুষ্টিকর খাবার না খাওয়া, ধূমপান, ক্ষতিকর সূর্যরশ্মির প্রভাব-সহ বিভিন্ন কারণে সময়ের আগেই কোলাজেনের ঘাটতি দেখা দিতে পারে। ফলস্বরূপ, অকালেই চেহারায় বয়সের ছাপ পড়ে, ত্বক শিথিল হয়ে যায়। ত্বক টান টান, বলিরেখামুক্ত করতে তাই ভরসা রাখতে পারেন ঘরোয়া উপাদানে। ফেস প্যাকের গুণেই ঝলমলিয়ে উঠবে মুখ।

তিসির বীজ ও লেবুর খোসা

তিসিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। তা ছাড়া ত্বকের জন্য প্রয়োজনীয় প্রোটিন, কোলাজেন উৎপাদনেও সাহায্য করে এই তিসি বা ফ্ল্যাক্স সিড। এতে থাকে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা ত্বকের জন্য জরুরি। পাতিলেবুর খোসায় থাকে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট।

কী ভাবে বানাবেন?

বেশ কিছুটা তিসি শুকনো কড়াইয়ে হালকা নাড়িয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। তার পর চালুনিতে ছেঁকে নিন। এতে তিসির মোটা খোসাগুলি কিছুটা বাদ চলে যাবে। একটি কাপে পাতিলেবুর খোসা সারা রাত জলে ভিজিয়ে বেটে নিন। এ বার তিসি বীজের গুঁড়োর সঙ্গে পাতিলেবুর খোসা বাটা মিশিয়ে মুখে মাখতে হবে। তার আগে মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নেওয়া জরুরি। মুখে মিশ্রণটি মাখার পর ১৫ মিনিট রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেললেই ত্বক হয়ে উঠবে ঝকঝকে।

পেঁপে ও মধুর প্যাক

পেঁপেতে থাকে প্যাপাইন নামে উৎসেচক। যা মুখের কালচে ভাব দূর করে। পেঁপেতে থাকা উপাদান ত্বক থেকে মৃত কোষ সরাতে সাহায্য করে। ত্বকে আর্দ্রতা জোগায়। এতে রয়েছে লাইকোপেন নামে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা বলিরেখা দূর করতে সহায়ক। মধুও প্রাকৃতিক ময়েশ্চারাইজ়ার হিসাবে ব্যবহৃত হয়।

কী ভাবে বানাবেন?

২ টেবিল চামচ পেঁপে বাটার সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তার পর পরিষ্কার মুখে সেটি ব্যবহার করুন। ত্বক সুন্দর ও মসৃণ করার পাশাপাশি ত্বকের কালচে ছোপও নিমেষে দূর হবে পেঁপের গুণে।

ডিমের সাদা অংশ ও মধুর প্যাক

ডিমে রয়েছে লুটিন নামে এক ধরনের উপাদান, যা ত্বককে আর্দ্র রাখে। ফলে ত্বক হয়ে ওঠে মসৃণ। ডিমের সাদা অংশে থাকে প্রাকৃতিক প্রোটিন ও অ্যালবুমিন। যা ত্বক টান টান করে। মধু প্রাকৃতিক ব্লিচের কাজ করে।

কী ভাবে বানাবেন?

একটি ডিমের সাদা অংশ, কয়েক ফোঁটা মধু ও এক চামচ পাতিলেবুর রস। সব ক’টি উপাদান ভাল করে মিশিয়ে প্যাক হিসাবে লাগাতে হবে। তবে তার আগে মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নেওয়া আবশ্যক। মিশ্রণটি মুখে ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেললেই মুখ হয়ে উঠবে টান টান ও সুন্দর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE