Advertisement
০২ অক্টোবর ২০২৪
Alert on Illegal Websites

বেআইনি ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড করছেন? কম্পিউটারের দফারফা করতে পারে নতুন ভাইরাস

নতুন এক ভাইরাসের আগমন হয়েছে, যা এক বার কম্পিউটারে ঢুকে পড়লে উইন্ডোজ়ের দফারফা করে দিতে পারে। গুগ্‌ল সতর্ক করে জানিয়েছে, বিভিন্ন ওয়েবসাইট থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

Are you downloading movies from illegal websites, malware can destroy your windows PC

বেআইনি ওয়েবসাইট থেকে কী ধরনের ভাইরাস ঢুকছে কম্পিউটারে? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৭:৫১
Share: Save:

বিনামূল্যে সিনেমা বা গান ডাউনলোডের সুবিধা পেলে কে আর গাঁটের কড়ি খসাতে চায়! আর এখন এমন বেআইনি কন্টেন্টের ওয়েবসাইটের ছড়াছড়ি নেট দুনিয়ায়। এমন অনেক ওয়েবসাইটই আছে যেখানে বিনামূল্যে নতুন সিনেমা দেখার সুযোগ ও ডাউনলোডের সুবিধা, দুই-ই পাওয়া যায়। সেই সব ওয়েবসাইট কতটা ভরসার যোগ্য, তা না জেনে-বুঝেই সেখান থেকে সিনেমা ডাউনলোড করছেন অনেকেই। অনলাইনে সিনেমা দেখাও চলছে। আর এখান থেকেই সমস্যার সূত্রপাত হচ্ছে। এমন ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড করলে কী কী ক্ষতি হতে পারে, তা জানিয়ে সতর্ক করেছে গুগ্‌ল।

নতুন এক ভাইরাসের আগমন হয়েছে, যা এক বার কম্পিউটারে ঢুকে পড়লে উইন্ডোজ়ের দফারফা করে দিতে পারে। গুগ্‌ল সতর্ক করে জানিয়েছে, বিভিন্ন ওয়েবসাইট থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। এর নাম ‘পিকলাইট’। এটি এমন এক ম্যালঅয়্যার বা ক্ষতিকর সফট্‌অয়্যার, যা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে সাইবার অপরাধীরা।

গুগ্‌লের সাইবার নিরাপত্তা বিভাগের তরফে জানানো হয়েছে, পিকলাইট একটি ভয়ঙ্কর ম্যালঅয়্যার, যা গোটা উইন্ডোজ় সিস্টেমের দখল নিয়ে নিতে পারে। বেআইনি ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোডের সময়ে এই ম্যালঅয়্যার যদি আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে যায়, তা হলে নিমেষে কম্পিউটারের মেমরি, হার্ড ডিস্কের দখল নিয়ে নেবে। ব্যক্তিগত তথ্য তো বটেই, কম্পিউটারের যাবতীয় সফট্‌অয়্যার সিস্টেমকে তছনছ করে দেবে। অথচ কম্পিউটারে কী ধরনের ভাইরাস বা ম্যালঅয়্যার ঢুকেছে, তার চিহ্নও পাওয়া যাবে না। অ্যান্টিভাইরাস দিয়ে খোঁজাখুঁজি করলেও এর সন্ধান মিলবে না। তলে তলে সিস্টেমকে ধ্বংস করতে শুরু করবে।

এই বিষয়ে আইটি কর্মী শুভজিৎ দাসের বক্তব্য, এ ধরনের ওয়েবসাইটগুলিতে এমন অজস্র ভাইরাস বাসা বেঁধে থাকে। আর হ্যাকার বা সাইবার অপরাধীরা তাদেরকেই হাতিয়ার করে ব্যক্তিগত তথ্য চুরির চেষ্টা করে। এ ধরনের ওয়েবসাইটগুলিতে যে হেতু কোনও নজরদারি থাকে না, তাই সেগুলির মাধ্যমে ক্ষতিকর সফট্‌অয়্যার ছড়িয়ে দেওয়া খুব সহজ। প্রযুক্তির বেশি জ্ঞান নেই যাঁদের, তাঁরা সহজেই এর শিকার হবেন। তাই কোনও রকম বেআইনি বা অজানা ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড করা বা সেখানকার কোনও লিঙ্ক খোলা বা ইনস্টল করা একেবারেই উচিত নয়। সতর্ক না থাকলেই বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malware Cyber Case Hacking Technology Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE