Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Budget 2024 Cheaper & Costlier list

কিসের দাম কমছে? বেশি দামে কিনতে হবে কোন কোন জিনিস? এক নজরে বাজারে নির্মলার বাজেট

নরেন্দ্র মোদী সরকার কেন্দ্রে তৃতীয় বার ক্ষমতায় আসার পর মঙ্গলবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একাধিক জিনিসের উপর থেকে কর তুলে নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৩:৩৬
Share: Save:

কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার তৃতীয় বার ক্ষমতায় আসার পর মঙ্গলবার নতুন সরকারের পরিপূর্ণ বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একাধিক জিনিসের উপর করছাড়ের কথা ঘোষণা করেছেন তিনি। সেই সঙ্গে কর বাড়িয়ে দেওয়া হয়েছে কিছু জিনিসের উপর। বাজেটের পর কী কী সস্তা হতে চলেছে, কিসের দাম বাড়তে চলেছে, রইল পূর্ণাঙ্গ তালিকা।

  • ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত একাধিক ওষুধের দাম কমতে চলেছে। তিনটি গুরুত্বপূর্ণ ওষুধের উপর থেকে কর তুলে নিয়েছে সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা জানিয়েছেন, ওই তিনটি ওষুধকে সম্পূর্ণ শুল্কমুক্ত করা হচ্ছে। ফলে ক্যানসারের ওই সব ওষুধের দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে।
  • মোবাইল ফোন, মোবাইলের চার্জার এবং অন্যান্য মোবাইল সরঞ্জামের দামও কমতে চলেছে। এই জিনিসগুলির উপর থেকে সাধারণ শুল্ক কমানো হচ্ছে প্রায় ১৫ শতাংশ। ফলে আগের চেয়ে সস্তায় মিলবে মোবাইল এবং সেই সংক্রান্ত জিনিসপত্র।
  • সোনা এবং রুপোর দামও কমতে চলেছে। মঙ্গলবার নির্মলা জানিয়েছেন, সোনা এবং রুপোর আমদানি শুল্ক ছয় শতাংশ কমিয়ে দেওয়া হবে। বিশেষজ্ঞদের অনেকের মতে, এর ফলে সোনা এবং রুপোর দাম কমবে এবং এই ধাতুগুলির চাহিদা বাড়বে। ফলে সাধারণ মানুষ আরও বেশি করে সোনা বা রুপোর গয়না কিনতে শুরু করবেন। এর ফলে মূল্যবান ধাতু পাচারের চক্রও অনেকটা শিথিল হবে বলেও দাবি অর্থমন্ত্রীর।
  • প্ল্যাটিনামের উপর থেকে ৬.৪ শতাংশ শুল্ক হ্রাস করা হচ্ছে। ফলে প্ল্যাটিনামের দামও কমতে পারে।
  • চামড়াজাত দ্রব্যের শুল্ক হ্রাস করা হয়েছে। সেগুলির দামও কমতে পারে।
  • আরও দু’টি ধাতুর দাম কমতে চলেছে। নিকেল এবং তামার উপর থেকে সাধারণ কর তুলে নিয়েছে সরকার। ফলে এই দুই ধাতুর দামও অনেকটা কমে যাবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়াও, ২৫টি গুরুত্বপূর্ণ ধাতুর উপর থেকে কর পুরোপুরি তুলে নেওয়া হচ্ছে।
  • সোলার প্যানেল তৈরির জন্য ব্যবহৃত জিনিসপত্রের উপর থেকেও কর তুলে নেবে সরকার। মঙ্গলবার বাজেট ঘোষণার সময়ে সেই প্রস্তাবই দেওয়া হয়েছে।
  • সামুদ্রিক মাছ এবং অন্যান্য সামুদ্রিক খাবারের উপর থেকে কর পাঁচ শতাংশ কমানো হচ্ছে।

বাজেটে কিছু জিনিসের দাম বেড়েছে। বৃদ্ধি করা হয়েছে করের পরিমাণ।

  • টেলি যোগাযোগের সরঞ্জামের উপর এত দিন ১০ শতাংশ কর নেওয়া হত। এ বার থেকে ১৫ শতাংশ কর নেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।
  • প্লাস্টিকের বিভিন্ন জিনিসপত্রের দাম বৃদ্ধি পেতে চলেছে। প্লাস্টিকজাত জিনিসের শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে।
  • এ ছাড়া, অ্যামোনিয়াম নাইট্রেটের উপর সাড়ে সাত থেকে ১০ শতাংশ কর বৃদ্ধি করেছে কেন্দ্র।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE