Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
India Budget 2024

এক কোটি তরুণ-তরুণীকে ইন্টার্নশিপের সুযোগ ৫০০ শীর্ষস্থানীয় সংস্থায়, বাজেটে নতুন ঘোষণা

বাজেটে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আগামী পাঁচ বছরে দেশের অন্তত ৫০০টি শীর্ষস্থানীয় সংস্থায় ইন্টার্নশিপের জন্য ডাক পাবেন তরুণ-তরুণীরা, জানিয়েছেন তিনি।

বাজেটে তরুণ প্রজন্মের জন্য নতুন প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের।

বাজেটে তরুণ প্রজন্মের জন্য নতুন প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১২:৩০
Share: Save:

দেশের এক কোটি তরুণ-তরুণীকে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে বিভিন্ন শীর্ষস্থানীয় সংস্থায়, বাজেটে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আগামী পাঁচ বছরে দেশের অন্তত ৫০০টি শীর্ষস্থানীয় সংস্থায় ইন্টার্নশিপের জন্য ডাক পাবেন তরুণ-তরুণীরা, জানিয়েছেন তিনি। দেশের বেকারত্ব দূর করতে এই পদক্ষেপকে গুরুত্বপূর্ণ হিসাবেই দেখা হচ্ছে। কারণ, এর আগে সরকারি উদ্যোগে এই ধরনের ইন্টার্নশিপের ব্যবস্থা ছিল না দেশে।

বাজেট ঘোষণায় নির্মলা জানিয়েছেন, ইন্টার্নশিপ চলাকালীন পাঁচ হাজার টাকা করে ইন্টার্নশিপ ভাতা এবং থেকে ছ’হাজার টাকার এককালীন ভাতা পাবেন তরুণ-তরুণীরা। তাঁদের প্রশিক্ষণের খরচ বহন করবে সংশ্লিষ্ট সংস্থাই। কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি তহবিল (সিএসআর) থেকে এই খরচ করতে হবে। এই ইন্টার্নশিপের মাধ্যমে বাস্তব জগতের সঙ্গে পরিচিত হবেন তরুণ-তরুণীরা। প্রতি মাসে তাঁদের উপার্জনও হবে। প্রথম বার যাঁরা চাকরির বাজারে পা রাখছেন, এই ধরনের ইন্টার্নশিপের সুযোগ পাবেন তাঁরাই।

মঙ্গলবার দেশের বাজেট ঘোষণা করতে গিয়ে ন’টি মূল অগ্রাধিকারের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। তার মধ্যে অন্যতম বেকারত্ব দূরীকরণ। দেশের তরুণ প্রজন্মের জন্য চাকরির সুযোগ বৃদ্ধি করে অর্থনীতির উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও বাজেটে প্রাধান্য পেয়েছে নগরোন্নয়ন, শক্তির নিরাপত্তা, পরিকাঠামোর মতো দিকগুলি।

প্রথম যাঁরা চাকরির বাজারে পা রাখছেন, তাঁদের জন্য এক মাসের বিশেষ ভাতার বন্দোবস্ত করেছে সরকার। দু’কোটির বেশি তরুণ-তরুণী এই প্রকল্পের সুবিধা পাবেন। দু’লক্ষ কোটি টাকা এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে।

এ ছাড়াও, আগামী পাঁচ বছরে তরুণ-তরুণীদের দক্ষতা বৃদ্ধির জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। ২০ লক্ষ তরুণ কর্মচারী এর সুবিধা পাবেন। বরাদ্দ হয়েচে ১.৪৮ লক্ষ কোটি টাকা।

দেশের অর্থনীতিতে নারীদের যোগদান বৃদ্ধি করতে অর্থমন্ত্রী পৃথক একটি ঘোষণা করেছেন। বিভিন্ন সংস্থার সঙ্গে মিলে সরকার দেশ জুড়ে কর্মরত মহিলাদের জন্য একাধিক হস্টেলের ব্যবস্থা করবে। এতে মহিলাদের চাকরিতে যোগদানের সুবিধা, কর্মক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE