Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Foreign Secretary Vikram Misri

নতুন বিদেশসচিব হলেন বিক্রম মিশ্রি, চিনা ‘চ্যালেঞ্জ’ মোকাবিলাই কি এ বার ‘পাখির চোখ’?

কূটনৈতিক মহলে ‘চিন বিশেষজ্ঞ’ হিসাবে পরিচিত বিক্রম ২০১৯-২০২১ বেজিংয়ে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। গালওয়ানকাণ্ডের পরে গুরুত্বপূর্ণ কূটনৈতিক ভূমিকা নিয়েছিলেন তিনি।

বিদেশসচিব বিক্রম মিশ্রি।

বিদেশসচিব বিক্রম মিশ্রি। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৯:৩৪
Share: Save:

ভারতের নতুন বিদেশসচিব হলেন বিক্রম মিশ্রি। তিনি বিনয় কোয়েত্রার উত্তরসূরি হিসাবে সোমবার দায়িত্ব গ্রহণ করেছেন। ১৯৮৯ ব্যাচের ‘ইন্ডিয়ান ফরেন সার্ভিস’-এর অফিসার বিক্রম ২০২২ সাল থেকে উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে ছিলেন।

কূটনৈতিক মহলে ‘চিন বিশেষজ্ঞ’ হিসাবে পরিচিত বিক্রম ২০১৯-২০২১ বেজিংয়ে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২০-র ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় অনুপ্রবেশকারী চিনা ফৌজের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে উত্তেজনা প্রশমনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন বিক্রম।

১৯৬৪ সালে শ্রীনগরে এক কাশ্মীরি হিন্দু পরিবারে জন্ম বিক্রমের। পড়াশোনা গোয়ালিয়রের সিন্ধিয়া স্কুল এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ে। দেশের তিন প্রধানমন্ত্রী— আইকে গুজরাল, মনমোহন সিংহ এবং নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিব হিসাবে কাজ করার বিরল অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে। চিনের পাশাপাশি বিক্রম স্পেন এবং মায়ানমারেও ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণবীর জয়সওয়াল সোমবার বিক্রমের দায়িত্ব গ্রহণের খবর জানিয়ে এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একটি সফল মেয়াদের জন্য আগাম অভিনন্দন জানিয়েছেন নতুন বিদেশ সচিবকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vikram Misri foreign secretary India-China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE