Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir

জম্মু ও কাশ্মীরের ‘শহিদ দিবসে’ গৃহবন্দি মেহবুবা, ওমর? অভিযোগ করলেন দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা এক্স হ্যান্ডলে ছবি পোস্ট করে লিখেছেন, ‘‘মাজার-ই-শুহাদা পরিদর্শন আটকানোর উদ্দেশ্যে আমার বাড়ির গেটগুলি আবার তালাবন্ধ করা হয়েছে।’’

(বাঁ দিকে) মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লা।

(বাঁ দিকে) মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৪:২৫
Share: Save:

জম্মু ও কাশ্মীরের ‘শহিদ দিবসে’ প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকে গৃহবন্দি করার অভিযোগ উঠল। মেহবুবা শনিবার এক্স হ্যান্ডলে একটি পোস্টে এই অভিযোগ করেছেন। আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার অভিযোগ, শহিদদের সমাধিস্থল মাজাই-ই-শুহাদায় যেতে বাধা দেওয়া হয়েছে তাঁকে।

মেহবুবা এক্স হ্যান্ডলে তাঁর বাড়ির বন্ধ গেটের ছবি পোস্ট করে লিখেছেন, ‘‘মাজার-ই-শুহাদা পরিদর্শন আটকানোর উদ্দেশ্যে আমার বাড়ির গেটগুলি আবার তালাবন্ধ করা হয়েছে। কর্তৃত্ববাদ, নিপীড়ন এবং অবিচারের বিরুদ্ধে কাশ্মীরের প্রতিরোধের একটি স্থায়ী প্রতীক ওই স্থান। আমাদের শহিদদের আত্মত্যাগের ইতিহাস প্রমাণ করে যে, কাশ্মীরিদের চেতনাকে চূর্ণ করা যাবে না।’’

ব্রিটিশ শাসনের সময় জম্মু ও কাশ্মীরের মহারাজার বাহিনীর হাতে ১৯৩১ সালে যে ২২ জন কাশ্মীরি বিদ্রোহীর প্রাণ গিয়েছিল, তাঁদের স্মরণে ১৩ জুলাই দীর্ঘ দিন ধরে ‘শহিদ দিবস’ পালিত হত। কিন্তু ২০১৯ সালের ৫ অগস্ট নরেন্দ্র মোদী সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা দানকারী ৩৭০ নম্বর ধারা বাতিল করার পরে সেই প্রথা জোর করে বন্ধ করা হয়েছিল বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE