Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Indian Army

ট্রেন দুর্ঘটনায় স্বামীর মৃত্যু চার বছর আগে, সেনায় যোগ দিয়ে স্বামীর স্বপ্নপূরণ করলেন তরুণী

দুই সন্তান এবং স্বামীকে নিয়ে বেশ ভালই চলছিল তাঁর। কিন্তু একটি দুর্ঘটনাই ঊষার জীবনে ঝড়ের মতো এসে সব ওলটপালট করে দিয়ে যায়। স্বামীকে হারিয়ে প্রথম দিকে হতাশায় ডুবে যেতে বসেছিলেন।

দুই সন্তানের সঙ্গে ঊষারানি। ছবি: সংগৃহীত।

দুই সন্তানের সঙ্গে ঊষারানি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৪
Share: Save:

সেনায় কর্মরত ছিলেন স্বামী। কিন্তু ২০২০ সালে একটি ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয় তাঁর। বিয়ের তিন বছরের মাথায় স্বামীকে হারিয়ে মুষড়ে পড়েছিলেন চেন্নাইয়ের ঊষারানি। কিন্তু থেমে থাকেননি তিনি। স্বামীকে হারিয়ে যেমন মনে সঙ্গে লড়াই চালাচ্ছিলেন, সমান্তরালে আরও একটি লড়াইয়ের জন্য মানসিক ভাবে প্রস্তুতিও নেওয়া শুরু করেন ঊষা।

দুই সন্তান এবং স্বামীকে নিয়ে বেশ ভালই চলছিল তাঁর। কিন্তু একটি দুর্ঘটনাই ঊষার জীবনে ঝড়ের মতো এসে সব ওলটপালট করে দিয়ে যায়। স্বামীকে হারিয়ে প্রথম দিকে হতাশায় ডুবে যেতে বসেছিলেন। কিন্তু সেই হতাশাকে তাঁর জীবনকে গ্রাস করতে দেননি। বরং স্বামীর স্বপ্ন পূরণ করতে নিজেকে সঁপে দেওয়ার জন্য উদ্যোগী হন। আর এই ঘটনাই তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়।

স্বামীর পথে হেঁটেই সেনায় যোগদানের জন্য নিজেকে প্রস্তুত করেন। সেনা স্কুলে শিক্ষকতার কাজ নেন ঊষা। সেখানে শিক্ষকতা করতে করতেই সার্ভিস সিলেকশন বোর্ড (এসএসবি)-এর প্রস্তুতি নেন। ঘটনাচক্রে, যে এসএসবি কেন্দ্র থেকে তাঁর স্বামী ক্যাপ্টেন জগতার সিংহ সেনায় সুযোগ পেয়েছিলেন, সেখান থেকে ঊষাও সেনার পরীক্ষায় উত্তীর্ণ হন। শুধু তাই-ই নয়, তাঁদের বিবাহবার্ষিকীর দিনই অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (ওটিএ)-তে যোগ দেন। সেখানে প্রশিক্ষণ নেন। তিনি জানান, এই পথ মসৃণ ছিল না। বাড়িতে দুই ছোট ছোট সন্তান। সংসার। সব কিছু সামলানো খুব কঠিন হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু বাবা-মা এবং আত্মীয়দের নিঃস্বার্থ সমর্থনে স্বামীর স্বপ্ন পূরণ করতে পেরেছেন বলে জানা ঊষা। শনিবারই তিনি সেনায় যোগ দিয়েছেন। সেনায় যে ৩৯ জন মহিলাকে নিয়োগ করা হয়েছে, তাঁদের মধ্যে এক জন ঊষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Chennai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE