Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

বিবেকানন্দ শিলায় ধ্যানমগ্ন মোদী, শিলিগুড়ির জলদূষণ, প্রজ্বল কি সিটের মুখোমুখি? আর কী দিনভর

কন্যাকুমারী পৌঁছেই মোদী গিয়েছিলেন ভগবতী আম্মান মন্দিরে। এর পর তিনি যান বিবেকানন্দ রক মেমোরিয়ালে। তার পরেই ‘ধ্যানমণ্ডপম’-এ ধ্যানে বসেন মোদী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ০৭:১০
Share: Save:

কন্যাকুমারীতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে শনিবার সন্ধ্যা পর্যন্ত বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান করবেন তিনি। কন্যাকুমারী পৌঁছেই মোদী গিয়েছিলেন ভগবতী আম্মান মন্দিরে। এর পর তিনি যান বিবেকানন্দ রক মেমোরিয়ালে। তার পরেই ‘ধ্যানমণ্ডপম’-এ ধ্যানে বসেন মোদী। যদিও বৃহস্পতিবার রাত পর্যন্ত তাঁর ধ্যানে বসার কোনও ছবিই প্রকাশ্যে আসেনি।

কন্যাকুমারীতে ধ্যানমগ্ন মোদী

শেষ দফা ভোটের আগে ধ্যানে বসেছেন মোদী। তাঁর এই ধ্যান নিয়ে সরব হয়েছে সিপিএম এবং কংগ্রেস। প্রধানমন্ত্রীর ধ্যানমগ্ন হওয়ার ছবি যাতে টেলিভিশনে সম্প্রচারিত না হয়, সেই বিষয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তারা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রশ্ন তুলেছেন ছবি প্রসঙ্গে। এর আগে দু’বার লোকসভা নির্বাচনের প্রচার শেষেও আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন মোদী। ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচার শেষে গিয়েছিলেন কেদারনাথ। ২০১৪ সালে গিয়েছিলেন মহারাষ্ট্রের শিবাজির প্রতাপগড় দুর্গে। আজ নজর থাকবে মোদীর ধ্যান সংক্রান্ত খবরের দিকে।

শিলিগুড়ির জলসঙ্কট পরিস্থিতি

শিলিগুড়িতে পানীয় জলের সঙ্কট দেখা দিয়েছে। বুধবার মেয়র গৌতম দেব পুরসভার জল খেতে নিষেধ করেছিলেন শহরবাসীকে। তার পর থেকে পানীয় জলের হাহাকার শহর জুড়ে। বৃহস্পতিবার প্রতিবাদে পথে নামে বামেরা। প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য-সহ অন্যেরা পুরসভা ঘিরে বিক্ষোভ দেখান। মেয়রকে দেখে দেওয়া হয় ‘চোর চোর’ স্লোগান। যা অবস্থা, তাতে আগামী কয়েক দিন জলসঙ্কট চলবে শিলিগুড়িতে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কাল বিশ্বকাপে ভারতের প্রস্তুতি ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে কাল প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। বিপক্ষে বাংলাদেশ। এটিই ভারতের একমাত্র প্রস্তুতি ম্যাচ। রোহিত শর্মার নেতৃত্বে কয়েক জন ক্রিকেটার প্রথম দফায় পৌঁছেছেন। হার্দিক পাণ্ড্য পরে বুধবার দলের সঙ্গে যোগ দিয়েছেন। তবে এখনও আমেরিকায় পৌঁছননি বিরাট কোহলি। শনিবারের ম্যাচে তাঁর না খেলার সম্ভাবনাই বেশি। ভারতীয় দলের সব খবর আজ নজরে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’-তিন দিনের মধ্যে উত্তরবঙ্গে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি রয়েছে। উত্তরবঙ্গের কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা দেওয়া হয়েছে। আজ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলার কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং এবং কালিম্পঙে জারি করা হয়েছে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা। সপ্তাহান্তে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ এবং শনিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে সব জেলাতেই।

সিট-এর মুখোমুখি হবেন কি প্রজ্বল?

জনতা দল সেকুলার (জেডিএস) নেতা তথা হাসন কেন্দ্রের বিজেপি প্রার্থী প্রজ্বল রেভান্না কি আজ বিশেষ তদন্তকারী দল (সিট)-এর মুখোমুখি হবেন? ‘অশ্লীল’ ভিডিয়োকাণ্ড প্রকাশ্যে আসার পর থেকেই দেশছাড়া হাসনের বিদায়ী সাংসদ তথা লোকসভা ভোটে জেডিএসের প্রার্থী প্রজ্বল। দেবগৌড়ার পৌত্র প্রজ্বলের বিরুদ্ধে একাধিক মহিলাকে ধর্ষণ এবং যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে। তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে উদ্যোগী হয়েছে কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সরকার। জারি হয়েছে গ্রেফতারি পরোয়ানাও। কিন্তু তাঁর কোনও খোঁজ মেলেনি। তবে দিন দুয়েক আগে প্রজ্বল নিজেই জানান যে, তিনি ৩১ মে সকাল ১০টার সময় সিটের মুখোমুখি হবেন। অন্য দিকে, তাঁকে বিমানবন্দর থেকেই গ্রেফতার করার চিন্তাভাবনা করছেন তদন্তকারী আধিকারিকেরা। ইতিমধ্যেই পদক্ষেপ শুরু করেছে সিট। তবে গ্রেফতারি এড়াতে প্রজ্বল আগাম জামিনেরও আবেদন জানিয়েছেন আদালতে। আজ কি আদৌ প্রজ্বল সিটের মুখোমুখি হবেন? তার আগেই কি পুলিশ তাঁকে গ্রেফতার করবে? নজর থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE