Advertisement
০৬ জুলাই ২০২৪
News Of The Day

জোট নির্ভর সরকার গড়ার লক্ষ্যে কী কী করবেন মোদী, ‘ইন্ডিয়া’ বৈঠক কী কৌশল নেবে, দিনভর আর কী নজরে

আশানরূপ ফল না হলেও এনডিএ সরকার গড়ার দিকে অনেকটাই এগিয়ে। তবে কবে নতুন সরকার শপথ নেবে, তা এখনও নিশ্চিত করে জানানো হয়নি। দিন দু’-তিনের মধ্যে তা স্পষ্ট হয়ে যাবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ০৮:০১
Share: Save:

একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তবে এনডিএ সরকার গড়ার মতো আসন পেয়ে গিয়েছে। মঙ্গলবার বিকেলের পর থেকেই নরেন্দ্র মোদীর নেতৃত্বে তৃতীয় বার সরকার গড়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে এনডিএ। ভোটে জিতে উঠে নরেন্দ্র মোদী তাঁর ভাষণে বলেন, ‘‘তৃতীয় বার এনডিএ-র সরকার গঠন নিশ্চিত। মানুষ পূর্ণ বিশ্বাস রেখেছে বিজেপি এবং এনডিএ-র উপর।’’ আশানরূপ ফল না হলেও এনডিএ সরকার গড়ার দিকে অনেকটাই এগিয়ে। তবে কবে নতুন সরকার শপথ নেবে, তা এখনও নিশ্চিত করে জানানো হয়নি। দিন দু’-তিনের মধ্যে তা স্পষ্ট হয়ে যাবে। একই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভায় কে কোন মন্ত্রক পাবে তা নিয়ে আলোচনা শুরু হয়ে যাবে বুধবার থেকেই।

কেন্দ্রে সরকার গঠনের প্রস্তুতি

তবে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মধ্যে সরকার গড়ার হিসাবনিকেশ শুরু হয়ে গিয়েছে। এমনকি, কংগ্রেসের পুরনো ‘বন্ধু’ চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি এবং নীতীশ কুমারের দল জেডিইউ কী করবে তা নিয়ে আলোচনা চলছে। যদি এই দুই দল এনডিএ ছেড়ে চলে আসে তবে মোদীর সরকার গড়া প্রশ্নের মুখে পড়ে যাবে। বুধবারই জোট ‘ইন্ডিয়া’ বৈঠকে বসতে চলেছে। সেখানে ঠিক হবে তাদের পরবর্তী রণনীতি। এখন দেখার সরকার গড়ার ব্যাপারে ‘ইন্ডিয়া’ কী সিদ্ধান্তে আসে।

এনডিএ-ইন্ডিয়া: টানাটানি চলবে?

এক দশক পরে আবার একদলীয় শাসনে ইতি টানল ভারত। একক সংখ্যাগরিষ্ঠ দল হওয়া হল না বিজেপির। সরকার গড়তে এখন এনডিএ-র শরিক দলগুলির উপর নির্ভর করতে হবে পদ্মশিবিরকে। এনডিএ-র মোট আসনসংখ্যা ২৯২। অন্য দিকে, ২৩২টি আসন পেয়ে আগামিদিনে লড়াই জারি রাখার বার্তা দিয়েছে বিরোধী জোট 'ইন্ডিয়া'ও। দিল্লির রাজনৈতিক মহলে গুঞ্জন, অপেক্ষাকৃত দুর্বল বিজেপির উপর চাপ বৃদ্ধি করতে শরিক দলগুলি বেসুরো হতে পারে৷ কোনও কোনও দল শিবির বদলে 'ইন্ডিয়া'য় শামিল হবে কি না, তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। তবে এই বার যে ধারে ও ভারে বিরোধীরা অনেকটা এগিয়ে থাকবে, সে বার্তা স্পষ্ট ভোটের ফলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিতে ‘ইন্ডিয়া’র বৈঠক

কেন্দ্রের এনডিএ সরকারকে গদিচ্যুত করতে না পারলেও লোকসভা নির্বাচনের ফলে চমক দেখিয়েছে বিরোধী জোট 'ইন্ডিয়া'। ৪০০ পাওয়ার স্লোগান তোলা বিজেপি ২৫০ আসনও ছুঁতে পারেনি। এই পরিস্থিতিতে ভবিষ্যতের কর্মপন্থা স্থির করতে বুধবার 'ইন্ডিয়া'র বৈঠক হবে। বৈঠকে যোগ দিতে দিল্লি রওনা দেবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে বিরোধী নেতানেত্রীদের আলোচনা কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে।

ইডি দফতরে হাজিরা দেবেন ঋতুপর্ণা?

রেশন দুর্নীতি মামলায় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে ডেকে পাঠিয়েছে ইডি। ২০১৯ সালে অর্থলগ্নি সংস্থা রোজ়ভ্যালিতে আর্থিক নয়ছয়ের মামলায় এক বার জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাঁকে। প্রায় পাঁচ বছর পরে আবার অন্য এক মামলায় ইডি তলব করেছে ঋতুপর্ণাকে। আজ তাঁর হাজিরা দেওয়ার কথা।

বিশ্বকাপ অভিযান শুরু ভারতের

আজ আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি মাঠে হবে এই ম্যাচ। রোহিত শর্মারা জিতেই শুরু করতে চান। তবে রোহিতদের একটু হলেও চিন্তা থাকতে পারে পিচ নিয়ে। এই পিচেই খেলা হয়েছে শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। মাত্র ৭৭ রানে শেষ হয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। এই পিচেই ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা। তার আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলে পিচ এবং আউটফিল্ডের সঙ্গে পরিচিত হয়ে নেওয়ার সুযোগ রয়েছে রোহিতদের সামনে। তিন স্পিনারে খেলার কথা ভাবছে ভারত। পিচ থেকে সাহায্য পেয়েছেন জোরে বোলারেরাও। দক্ষিণ আফ্রিকার অনরিখ নোখিয়া আগের দিনই চারটি উইকেট পেরিয়েছেন। ভারতের হাতেও যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজের মতো বোলার রয়েছে। এই ম্যাচে আরও একটি বিষয় গুরুত্বপূর্ণ হতে চলেছে, বৃষ্টি। আপাতত যা অবস্থা, তাতে আজ বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ভারত বনাম আয়ারল্যান্ড ম্যাচ নির্বিঘ্নে আয়োজন করা যাবে বলে জানানো হয়েছে। খেলা শুরু রাত ৮টা থেকে। এই ম্যাচ টেলিভিশনে দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

রাজ্যের আবহাওয়া কেমন?

রাজ্যের বিভিন্ন জেলায় মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা ছিল। আজ থেকে রাজ্যের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। আগামী তিন দিন এ রকমই গরম থাকবে। তার পরেও কমবে না তাপমাত্রা। আজ দক্ষিণের সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। উত্তরে জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE