Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

দুই রাজ্যে বিধানসভার ভোট গণনা, কেজরীর জেলে প্রত্যাবর্তন, টি২০ বিশ্বকাপ শুরু, দিনভর আর কী

অরুণাচল প্রদেশের ৬০টি এবং সিকিমের ৩২ বিধানসভা আসনে ভোটগ্রহণ হয়েছে। ৬০ আসনের মধ্যে অরুণাচল প্রদেশে বিজেপি ইতিমধ্যেই ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ০৭:০৬
Share: Save:

দুই রাজ্যে ভোটগণনা

আজ অরুণাচল প্রদেশ এবং সিকিম বিধানসভা নির্বাচনের ভোটগণনা। গত ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচনের দিনই এই দুই রাজ্যে ভোটগ্রহণ হয়। নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার সময়ই কমিশন জানিয়েছিল, এই দুই রাজ্যের ভোটগণনা হবে ২ জুন। অরুণাচল প্রদেশের ৬০টি এবং সিকিমের ৩২ বিধানসভা আসনে ভোটগ্রহণ হয়েছে। ৬০ আসনের মধ্যে অরুণাচল প্রদেশে বিজেপি ইতিমধ্যেই ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে। বাকি ৫০ আসনের মধ্যে ঠিক হবে কে আগামী পাঁচ বছর রাজ্যে শাসন করবে। অন্য দিকে, সিকিমে এ বারে দু’পক্ষের লড়াইয়ে প্রধান মুখ এনডিএ জোটের শরিক সিকিম ক্রান্তিকারি মোর্চার নেতা তথা মুখ্যমন্ত্রী পি এস তামাঙ এবং টানা পাঁচ বারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান পবন চামলিং। গত বিধানসভা নির্বাচনে এনডিএ জোট রাজ্যের ৩২টি আসনের মধ্যে ৩০টিতেই জয়লাভ করেছিল। এ বারেও রাজ্যে ক্ষমতা দখলের ব্যাপারে আশাবাদী এই জোট। পাল্টা চামলিং ও তাঁর দলের দাবি, গত পাঁচ বছরে রাজ্যের উন্নয়ন থমকে গিয়েছে। এখন দেখার শেষ হাসি হাসবে কারা?

শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ

আজ থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম দিন নামছে চারটি দল। আজ ভোর ৬টায় প্রথম ম্যাচে মুখোমুখি আমেরিকা ও কানাডা। এর পর রাত ৮টায় নামছে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। তারা খেলবে পাপুয়া নিউ গিনির সঙ্গে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মেয়াদ শেষে আবার জেলে ফিরবেন কেজরীওয়াল

লোকসভা ভোটের কারণে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে ২১ দিনের জামিন মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট। আদালতের শর্ত অনুযায়ী, ১ জুন পর্যন্ত জেলের বাইরে থাকার সুযোগ ছিল কেজরীর। ২ জুনই তিহাড়ে আত্মসমর্পণ করতে হবে তাঁকে। শুক্রবারই আপ প্রধান স্পষ্ট করেছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মতোই আত্মসমর্পণ করবেন তিনি। তাঁর কথায়, ‘‘সুপ্রিম কোর্ট আমাকে ভোটপ্রচারের জন্য ২১ দিন সময় দিয়েছে। সেই মতো আজই আমি তিহাড় জেলে ফিরে যাব। আমি জানি না এই লোকেরা আমাকে কত দিন জেলে রাখবেন। আমি গর্বিত, আমি জেলে যাচ্ছি স্বৈরাচারের হাত থেকে দেশকে রক্ষা করার লড়াইয়ে নেমে।’’ যদিও কেজরী অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন। সেই মামলা শুনতে রাজি নয় বলে স্পষ্ট জানিয়ে দেয় শীর্ষ আদালত। তার পরই কেজরীর জেলযাত্রা নিশ্চিত হয়ে যায়।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শুক্রবার পর্যন্ত রাজ্যের উত্তর থেকে দক্ষিণে চলতে পারে বৃষ্টি। আজও দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মু্র্শিদাবাদ, নদিয়ায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আজ আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুরে জারি হলুদ সতর্কতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE