Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Yogi Adityanath

‘যোগীর রাজ্যে জঙ্গলরাজ’, যৌন নির্যাতিতার আত্মহত্যা, পুলিশি হেফাজতে দলিতমৃত্যু, আক্রমণে তৃণমূল

দলের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সমালোচনা করে বলা হয়েছে, “যোগী আদিত্যনাথের জঙ্গলরাজে ধর্ষকেরা বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে। পুলিশ অপরাধীদের ছাড় দিচ্ছে।”

(বাঁ দিকে)যোগী আদিত্যনাথ। মমতা বন্দ্যোপাধ্যায়  (ডান দিকে) ।

(বাঁ দিকে)যোগী আদিত্যনাথ। মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে) । ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৭:৩৫
Share: Save:

উত্তরপ্রদেশে জঙ্গলরাজ চলছে। যৌন নির্যাতনের পর কিশোরীর আত্মহত্যা এবং পুলিশি হেফাজতে দলিত সম্প্রদায়ের এক ব্যক্তির মৃত্যুর প্রসঙ্গ তুলে ধরে যোগী আদিত্যনাথের সরকারকে আক্রমণ করল তৃণমূল। দলের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সমালোচনা করে বলা হয়েছে, “যোগী আদিত্যনাথের জঙ্গলরাজে ধর্ষকেরা বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে। পুলিশ অপরাধীদের ছাড় দিচ্ছে। আর বিচার না পেয়ে নির্যাতিতাকে আত্মহত্যা করতে হচ্ছে। আর এটাই হচ্ছে বিজেপির ডাবল ইঞ্জিন সরকারের অধীনে বেটি বাঁচাও, বেটি পড়াও-এর বাস্তব চিত্র!”

তৃণমূলের আরও অভিযোগ, অপরাধী, অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না। নির্যাতিতা কিশোরীর ক্ষেত্রেও তা-ই হয়েছে। অভিযুক্তেরা বাইরে ঘুরে বেড়াচ্ছেন, আর তাঁদের গ্রেফতার না করে নির্যাতিতার বাবাকেই ধরে নিয়ে এসে জেলে ভরেছে। প্রসঙ্গত, গত ২৩ জুন দশম শ্রেণির এক ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার হয় উত্তরপ্রদেশের চিত্রকূটে। কিশোরীকে যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল তারই গ্রামের দুই ব্যক্তির বিরুদ্ধে।

কিশোরীর পরিবারের অভিযোগ, বাইরে বার হলেই ওই দুই অভিযুক্ত কিশোরীকে উত্ত্যক্ত করতেন। কলেজে যাওয়ার সময়েও বহু বার উত্ত্যক্ত করেছিলেন। অভিযোগ, পুলিশের কাছে গিয়ে বার বার বিষয়টি জানানোর পরেও অভিযুক্তদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এমনকি, অভিযোগ নিতেও অস্বীকার করে পুলিশ। গত ২৩ জুন কিশোরীর দেহ উদ্ধার হওয়ার পর তার পরিবারের অভিযোগ, পুলিশ যদি ঠিক সময় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিত, তা হলে তাঁদের কন্যাকে হারাতে হত না। চিত্রকূটের সেই ঘটনার প্রসঙ্গ তুলে ধরে যোগীর পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে উত্তরপ্রদেশ সরকারের সমালোচনা করেছে তৃণমূল। উত্তরপ্রদেশে জঙ্গলরাজ চলছে বলেও উল্লেখ করা হয়েছে তৃণমূলের টুইটে।

শুধু চিত্রকূটের ঘটনাই নয়, উত্তরপ্রদেশে এক দলিতের মৃত্যুর ঘটনা নিয়েও টুইট করেছে তৃণমূল। ওই রাজ্যের ফিরোজাবাদে পুলিশের হেফাজতে এক দলিত ব্যক্তির মৃত্যুর ঘটনা তুলে ধরা হয়েছে সেই টুইটে। পুলিশের হেফাজতে ওই দলিতকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ উঠেছে। আর এই ঘটনার প্রসঙ্গ তুলে ধরে তৃণমূলের বক্তব্য, ডাবল ইঞ্জিনের রাজ্যে দলিতদের উপর অত্যাচার এখন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ জুন বাইক চুরির অভিযোগে আকাশ নামে ওই দলিত যুবককে গ্রেফতার করেছিল পুলিশ। পুলিশি হেফাজতে থাকাকালীন গ্রেফতার হওয়ার তিন দিন পর মৃত্যু হয় তাঁর। পরিবারের অভিযোগ, পুলিশের অত্যাচারেই মৃত্যু হয়েছে আকাশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogi Adityanath TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE