Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Maoist Attack

বিজাপুরের পর সুকমা! ছত্তীসগঢ়ে এ বার এক শিক্ষককে পিটিয়ে, শ্বাসরোধ করে খুন মাওবাদীদের

এই নিয়ে দ্বিতীয় ‘শিক্ষাদূত’ খুন হলেন বস্তারে। গত বছরের জুনে কাওয়াসি সুক্কা নামে এক ‘শিক্ষাদূত’কে খুন হতে হয়েছিল মাওবাদীদের হাতে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২২
Share: Save:

দুই গ্রামবাসীর পর এ বার শিক্ষককে পিটিয়ে, শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল মাওবাদীদের বিরুদ্ধে। ছত্তীসগঢ়ের সুকমা জেলার ঘটনা। পুলিশ সূত্রে খবর, নিহত শিক্ষকের নাম দুড়হী অর্জুন। তিনি মাওবাদী প্রভাবিত বস্তারের প্রত্যন্ত অঞ্চলে ‘শিক্ষাদূত’ হিসাবে কাজ করতেন।

‘শিক্ষাদূতেরা’ হলেন চুক্তিভিত্তিক শিক্ষক। যাঁদের প্রত্যন্ত অঞ্চলে নিজের উদ্যোগে শিক্ষকতা হিসাবে নিয়োগ করা হয়। এক বছরের মধ্যে এই নিয়ে দ্বিতীয় ‘শিক্ষাদূত’ খুন হলেন বস্তারে। গত বছরের জুনে কাওয়াসি সুক্কা নামে এক ‘শিক্ষাদূত’কে খুন হতে হয়েছিল মাওবাদীদের হাতে।

রাজ্যের মাওবাদী প্রভাবিত জেলাগুলিতে দু’দশক ধরে স্কুলগুলি বন্ধ হয়ে রয়েছে। অর্জুনের মতো কিছু ‘শিক্ষাদূত’দের উদ্যোগে সেই সব স্কুলগুলি আবার খুলতে শুরু করেছে। স্কুলগুলিতে আবার পড়াশোনাও শুরু হয়েছে। এ বার সেই উদ্যোগকে থামিয়ে দিতে ‘শিক্ষাদূত’দের নিশানা বানানো হচ্ছে বলে স্থানীয় সূত্রে খবর।

পুলিশ সূত্রে খবর, দন্তেওয়াড়ার গোন্ডাপল্লির বাসিন্দা অর্জুন। তাঁকে প্রথমে অপহরণ করা হয়। তার পর ‘জন আদালত’-এ হত্যার নির্দেশ দেওয়া হয়। দিন কয়েক আগেই বিজাপুরে দুই গ্রামবাসীকে খুনের অভিযোগ ওঠে মাওবাদীদের বিরুদ্ধে। সেই ঘটনার তিন দিনের মধ্যেই এক শিক্ষককে খুনের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে সুকমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maoist Attack Chhattisgarh Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE