Advertisement
১৭ মে ২০২৪
AIIMS

Coronavirus In India: দেশে দ্বিতীয় তরঙ্গের মতো ভয়াবহ হবে না তৃতীয় তরঙ্গ, বললেন এমস প্রধান

গুলেরিয়া বলেন, ‘‘ভাইরাসটির ডেল্টা প্লাস রূপের উপর নজর রাখা হচ্ছে। দেখা গিয়েছে, এই মুহূর্তে ডেল্টা প্লাস রূপটি ভারতে প্রধান হয়ে ওঠেনি।’’

এমস প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। -ফাইল ছবি।

এমস প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। -ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ১১:৫৩
Share: Save:

ভারতে কোভিডের তৃতীয় তরঙ্গ এলেও তা দ্বিতীয় তরঙ্গের মতো ভয়াবহ হয়ে ওঠার সম্ভাবনা কম। তবে সে কথা ভেবে যাবতীয় কোভিড বিধি শিকেয় তুলে রাখা উচিত হবে না। বরং দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতা থেকে শিক্ষা নিয়ে তৃতীয় তরঙ্গ মোকবিলার প্রস্তুতি নিতে হবে। দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস)’-এর প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া শনিবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এ কথা বলেছেন।

গুলেরিয়া এনডিটিভি-কে দেওয়া ওই সাক্ষাৎকারে বলেছেন, “দ্বিতীয় তরঙ্গের চেয়ে তৃতীয় তরঙ্গ আরও ভয়াবহ হয়ে উঠবে কি না তা নিয়ে ইতিমধ্যেই বহু আলোচনা, বিতর্ক হয়েছে। হয়ে চলেছে। আমার ধারণা, দ্বিতীয় তরঙ্গের মতো এতটা ভয়াবহ হবে না কোভিডের তৃতীয় তরঙ্গ।”

সার্স-কভ-২ ভাইরাসের ‘ডেল্টা প্লাস’ রূপ ভারতে কোভিডের তৃতীয় তরঙ্গকে আরও ভয়াবহ করে তুলতে পারে বলে ইতিমধ্যেই বিভিন্ন সংবাদমাধ্যমে কয়েকটি খবর প্রকাশিত হয়েছে।

সেই প্রসঙ্গে গুলেরিয়া বলেছেন, “ভাইরাসটির এই ডেল্টা প্লাস রূপের উপর কড়া নজর রাখা হচ্ছে। কিন্তু দেখা গিয়েছে, এই মুহূর্তে সার্স-কভ-২ ভাইরাসের এই রূপটি (ডেল্টা প্লাস) ভারতে প্রধান (ডমিন্যান্ট) হয়ে ওঠেনি। বরং সেটা হয়েছে ডেল্টা রূপের ক্ষেত্রে। আমাদের আরও নজর রেখে চলতে হবে। জিনোম সিকোয়েন্স করে বুঝতে হবে ভারতের জনসংখ্যায় এই রূপের (ডেল্টা প্লাস) প্রভাব কতটা বা তা কতটা হতে পারে। আর সেই মতো ব্যবস্থাও নিতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIIMS Randeep Guleria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE