Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
State Bank of India

ঋণের উপর সুদের হার বৃদ্ধি করল স্টেট ব্যাঙ্ক, গুনতে হবে বাড়তি কিস্তি, কপালে ভাঁজ মধ্যবিত্তের

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বড় সিদ্ধান্ত নিল এসবিআই। ব্যক্তিগত ঋণ হোক বা গাড়ির ঋণ, এ বার থেকে গুনতে হবে বাড়তি টাকা। ঋণের উপর সুদের হার ৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করল এসবিআই।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২০:৪১
Share: Save:

স্টেট ব্যাঙ্ক থেকে ঋণ নিলে এ বার গুনতে হবে বাড়তি টাকা। বাড়ল ঋণের উপর সুদের হার। আগে যে মার্জিনাল কস্ট অব লেন্ডিং রেট (এমসিএলআর) ৫ বেসিস পয়েন্ট ছিল, এ বার তা বাড়িয়ে ১০ বেসিস পয়েন্ট করা হয়েছে। সোমবার থেকেই কার্যকর হয়েছে এই নতুন সুদের হার। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই সিদ্ধান্তের সরাসরি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের উপর। এ বার থেকে যদি কোনও গ্রাহক এসবিআই থেকে ঋণ নেন, তা হলে ইএমআই-তে আরও বেশি টাকা গুনতে হতে পারে তাঁদের। প্রভাব পড়তে পারে বেশির ভাগ বাণিজ্যিক ঋণের উপরেও।

এমসিএলআর হল কোনও ব্যাঙ্কের দেওয়া ঋণের উপর সর্বনিম্ন সুদের হার। অর্থাৎ, এর থেকে কম হারে সুদ সংশ্লিষ্ট ব্যাঙ্কের নেওয়ার কথা নয়। এমসিএলআর বা মার্জিনাল কস্ট অফ লেন্ডিং রেটের সঙ্গে সরাসরি প্রভাব রয়েছে গাড়ি ঋণ কিংবা ব্যক্তিগত ঋণের ইএমআই-এর উপর। বাজার বিশেষজ্ঞদের অনুমান, স্টেট ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে অনেকটা বাড়তে পারে ইএমআই-এর অঙ্ক। তবে গৃহঋণের ক্ষেত্রে এর বিশেষ প্রভাব না-ও পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। কারণ, তাঁদের মতে এমসিএলআর-এর সঙ্গে সরাসরি কোনও যোগ নেই গৃহঋণের। বরং, গৃহঋণে সুদের হার ওঠা-নামা অনেকটা নির্ভর করে রেপো রেট হ্রাস-বৃদ্ধির উপর।

এ ক্ষেত্রে এমসিএলআর ৫ বেসিস পয়েন্ট বাড়ানো হলেও রেপো রেট অপরিবর্তিতই রয়েছে। রেপো রেটের ওঠা-নামা নির্ধারণ করে রিজার্ভ ব্যাঙ্ক। ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে রিজার্ভ ব্যাঙ্ক ৬.৫ শতাংশই রেখে দিয়েছে রেপো রেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE