Advertisement
০৮ জুলাই ২০২৪
Srinagar

জুলাইয়ের গরমে কলকাতা, দিল্লিকেও পিছনে ফেলল শ্রীনগর! ভাঙল ২৫ বছরের রেকর্ড, ছুটি স্কুলগুলিতে

বৃহস্পতিবার শ্রীনগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি বেশি। ১৯৯৯ সালে জুলাই মাসেই শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

গরমের দাপট কাশ্মীরে। ছবি: পিটিআই।

গরমের দাপট কাশ্মীরে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৫:১৮
Share: Save:

জুলাইয়ের গরমে কলকাতা, দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরুকে পিছনে ফেলে দিল শ্রীনগর। শুধু তা-ই নয়, গত ২৫ বছরের রেকর্ডও ভেঙে গেল।

বৃহস্পতিবার শ্রীনগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি বেশি। এই জুলাই মাসেই ১৯৯৯ সালে শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এ বছর সেই সীমারেখাও পার করে গিয়েছে। দিল্লিতে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় ৩১, মুম্বইয়ে ৩২ এবং বেঙ্গালুরুতে ২৮ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানিয়েছে, কাশ্মীর উপত্যকাতেও তাপপ্রবাহের পরিস্থিতি চলছে। উপত্যকার কাজিগুন্দে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস, কুপওয়ারাতে ৩৫ ডিগ্রি। গত কয়েক সপ্তাহ ধরেই জম্মু-কাশ্মীরে তাপমাত্রা বেড়েছে। উপত্যকার বহু জায়গায় জলসঙ্কটের মতো পরিস্থিতি দেখা দিয়েছে।

স্বাস্থ্য দফতরের তরফে তাপপ্রবাহ নিয়ে সতর্কবার্তা জারি করা হয়েছে। শিক্ষা দফতর এই পরিস্থিতির জন্য ইতিমধ্যেই ১০ দিনের গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করেছে। আগামী ৮ জুলাই থেকে সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে শুক্রবার থেকে পরিস্থিতি কিছুটা বদলাবে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শনিবার কোথাও কোথাও ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে। তবে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বৃষ্টির পাশাপাশি হড়পা বান এবং ধসেরও সতর্কবার্তা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Srinagar Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE