Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Mamata Mohanta

রাজ্যসভার বিজেডি সাংসদ মমতা মহন্তের ইস্তফা, নবীনের সঙ্গ ছেড়ে এ বার যোগ দেবেন বিজেপিতে?

রাজ্যসভার সাংসদ পদে মমতার মেয়াদ আরও দু’বছর বাকি ছিল। কিন্তু তার আগেই ইস্তফার কথা ঘোষণা করে বুধবার তিনি বলেন, ‘‘এ বার আমি মানুষের স্বার্থে কঠিন সিদ্ধান্ত নিতে চলেছি।’’

(বাঁ দিক থেকে) নবীন পট্টনায়ক এবং মমতা মহন্ত।

(বাঁ দিক থেকে) নবীন পট্টনায়ক এবং মমতা মহন্ত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ২০:৪৯
Share: Save:

ওড়িশায় লোকসভা এবং বিধানসভা ভোটে পর্যুদস্ত হওয়ার পরে আবার ধাক্কা প্রাক্তন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের দল বিজেডিতে। বুধবার রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন ময়ূরভঞ্জ এলাকার প্রভাবশালী নেত্রী মমতা মহন্ত। সূত্রের খবর, বিজেপিতে যোগ দিতে চলেছেন তিনি।

রাজ্যসভার সাংসদ পদে মমতার মেয়াদ আরও দু’বছর বাকি ছিল। কিন্তু তার আগেই ইস্তফার কথা ঘোষণা করে বুধবার তিনি বলেন, ‘‘এ বার আমি মানুষের স্বার্থে কঠিন সিদ্ধান্ত নিতে চলেছি।’’ কয়েক সপ্তাহ আগেই নবীন তাঁর দলের ন’জন রাজ্যসভা সাংসদের সঙ্গে বৈঠক করে অধিবেশনে ‘বিজেপি বিরোধী ভূমিকা পালনের নির্দেশ’ দিয়েছিলেন। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সঙ্গে কক্ষ সমন্বয়ের বার্তাও দেওয়া হয়েছিল বিজেডির তরফে। তার পরেই এল এই ধাক্কা।

সাম্প্রতিক ভোটে ওড়িশায় ২১টি আসনের একটিও জিততে পারেনি নবীনের দল। বিধানসভার ভোটেও পরাজিত হয়ে রাজ্যের শাসন ক্ষমতা হারিয়েছে। এখন তাদের হাতে রয়েছে আগে জেতা ন’জন রাজ্যসভার সদস্য। অন্য দিকে, ওড়িশায় জোড়া ভোটে এ বার চমকপ্রদ জয় পেয়েছে বিজেপি। সে রাজ্যের ২১টি লোকসভা আসনের মধ্যে ২০টি তাদের ঝুলিতে। অবশিষ্ট আসনটিতে কংগ্রেস জিতেছে। পাশাপাশি, ১৪৭ আসনের ওড়িশা বিধানসভায় ৭৮টিতে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে পদ্ম। বিজেডি ৫১ এবং কংগ্রেস ১৪টিতে জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE