Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Session

বাজেট অধিবেশনের আগে সর্বদল বৈঠকে বিরোধীদের বিশেষ বার্তা সরকারের, কী বললেন রাজনাথ সিংহ

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। তার আগে রবিবার সংসদে সর্বদল বৈঠক ডেকেছিল সরকার পক্ষ। তৃণমূল ছাড়া সব বিরোধী দলই উপস্থিত ছিল রবিবারের বৈঠকে।

Rajnath Singh makes an appeal to Opposition at all-party meet

সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংহ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৭:২৩
Share: Save:

সংসদে অধিবেশন চলাকালীন যখন কোনও সহকর্মী বক্তৃতা করবেন, তখন বাকি সাংসদেরা যেন বাধা না দেন। রবিবার সর্বদল বৈঠকে সকলকে সেই বার্তাই দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। শুধু তা-ই নয়, অধিবেশন চলাকালীন সকলকে সংযত থাকার উপদেশ দিয়েছেন তিনি।

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। তার আগে রবিবার সংসদে সর্বদল বৈঠক ডেকেছিল সরকার পক্ষ। তৃণমূল ছাড়া সব বিরোধী দলই উপস্থিত ছিল রবিবারের বৈঠকে। সেই বৈঠকে সভাপতিত্ব করেন রাজনাথ। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজেজু। সেখানেই তাঁকে জিজ্ঞাসা করা হয় বৈঠকে কী কথা হয়েছে। তাঁর উত্তরে কিরেন বলেন, ‘‘প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ আবেদন করে বলেছেন, আমরা গণতন্ত্রকে শক্তিশালী করতে বদ্ধ পরিকর। যখন কোনও সদস্য সংসদে কথা বলেন, তখন আমাদের হস্তক্ষেপ করা এবং বাধা দেওয়া উচিত নয়।’’

সেই কথা বলতে গিয়ে রাজনাথ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রসঙ্গ টেনে এনেছেন। মোদীর নেতৃত্বে নতুন সরকার গঠনের পর সংসদে বিশেষ অধিবেশন হয়েছিল। সেই সময় মোদীর ভাষণের সময় লোকসভা এবং রাজ্যসভায় বিরোধীরা হইহট্টগোল করেন। মোদীকে বার বার বাধা দেওয়া হয়। রবিবারের বৈঠকে সেই উদাহরণকে সামনে রেখে রাজনাথ বলেন, ‘‘সংসদীয় গণতন্ত্রের জন্য ভাল নয়। প্রধানমন্ত্রী যখন কথা বলেন, তখন সেটা সংসদ এবং দেশের শোনা উচিত।’’

কিরেন বিরোধী দলগুলির নেতাদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমরা সমস্ত নেতার পরামর্শ নিয়েছি। সংসদকে সুষ্ঠু ভাবে পরিচালনা করার দায়িত্ব সরকার এবং বিরোধী দল— উভয়েরই।’’ রবিবারের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের জয়রাম রমেশ, কে সুরেশ, মিমের আসাউদ্দিন ওয়েইসি, আরজেডির অভয় কুশওয়হা, আপের সঞ্জয় সিংহ, সমাজবাদী পার্টির রামগোপাল বর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Session Rajnath Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE