Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

‘কাছের মানুষ’ বার্তা দিতে আবার জনসংযোগে রাহুল

রাহুল গত কাল হরিয়ানায় গিয়ে চাষিদের সঙ্গে কথা বলেছিলেন। কিছু দিন আগে তিনি দিল্লির করোল বাগে বাইক মেরামতির কাজে নিযুক্ত মিস্ত্রিদের সঙ্গে কথা বলতে গিয়েছিলেন।

Rahul Gandhi.

ভারত জোড়ো যাত্রার নতুন অধ্যায়ের প্রচারে রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ০৯:৫৮
Share: Save:

কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারত জোড়ো যাত্রার পরে লোকসভা নির্বাচনের আগে রাহুল গান্ধী গুজরাত থেকে অরুণাচল পর্যন্ত ভারত জোড়ো যাত্রা করবেন কি না, এখনও তার ঠিক নেই। তবে তার আগে রাহুল কখনও বাইক-মিস্ত্রি, কখনও হরিয়ানার কৃষক, কখনও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া বা সরকারি চাকরির পরীক্ষার্থীদের কাছে গিয়ে কথা বলছেন। একেও ‘ভারত জোড়ো যাত্রা’র অংশ হিসেবেই তুলে ধরতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব।

রাহুল গত কাল হরিয়ানায় গিয়ে চাষিদের সঙ্গে কথা বলেছিলেন। কিছু দিন আগে তিনি দিল্লির করোল বাগে বাইক মেরামতির কাজে নিযুক্ত মিস্ত্রিদের সঙ্গে কথা বলতে গিয়েছিলেন। রাহুল তাঁদের ‘ভারতের সুপার মেকানিক’ আখ্যা দিয়ে বলেছেন, ‘‘এ হল ভারত জোড়ো যাত্রার নতুন অধ্যায়।’’

রাহুল কর্নাটকের ভোটের প্রচারের সময়ও বাসযাত্রীদের সঙ্গে কথা বলেছিলেন। কথা বলেছিলেন সুইগি-জোম্যাটোর ডেলিভারি কর্মীদের সঙ্গেও। দিল্লিতে তিনি মুখার্জি নগরে সরকারি চাকরির পরীক্ষার্থী, দিল্লি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে কথা বলেছিলেন। সফর করেছিলেন পঞ্জাবের ট্রাক চালকদের সঙ্গে। এমনকি, আমেরিকায় গিয়েও প্রবাসী ভারতীয় ট্রাকচালকদের সঙ্গে সফর করেছেন রাহুল।

কংগ্রেস সূত্রের খবর, আমজনতার ‘কাছের মানুষ’ হিসেবে রাহুলের ভাবমূর্তি তৈরির চেষ্টা হয়েছে। আগামী দিনেও তিনি হোটেল-রেস্তরাঁর কর্মী থেকে অন্যান্য পেশায় যুক্ত সাধারণ মানুষের সঙ্গে কথা বলবেন। রাহুল বোঝাতে চাইবেন, তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গেলেও তিনি মানুষের পাশে রয়েছেন। মোদী-পদবি নিয়ে মন্তব্যের জন্য আদালতের সাজার জেরে রাহুলের সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছিল। গুজরাত হাই কোর্ট সেই সাজার বিরুদ্ধে রাহুলের আবেদন খারিজ করে দিয়েছে। কংগ্রেস তার পরেই ঘোষণা করেছিল, এর প্রতিবাদে বুধবার সব রাজ্যের রাজধানীতে কংগ্রেস মৌন সত্যাগ্রহ পালন করবে। আজ কংগ্রেস এই কর্মসূচিতে রাজনৈতিক দল-মত নির্বিশেষে সকলকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। কংগ্রেস নেতা কে সি বেণুগোপালের বক্তব্য, ‘‘এটা শুধু লোকসভায় মোদী-আদানি সম্পর্ক নিয়ে মুখ খোলার জন্য রাহুলের সাংসদ পদ খারিজের প্রতিবাদ নয়। এর সঙ্গে ন্যায়, বিচার, গণতন্ত্রকে রক্ষার প্রশ্ন জড়িত।’’

করোল বাগে গিয়ে রাহুল সেখানকার উমেদ শাহ, ভিক্কি সেন, মনোজ পাসোয়ানের মতো কর্মীদের সঙ্গে কথা বলেছিলেন। তাঁদের সঙ্গে বাইক মেরামতিতে হাত লাগিয়েছেন। বাড়ির সমস্যার কথা শুনেছেন। উমেদরা আবার রাহুলের কাছে জানতে চেয়েছেন, তিনি কবে বিয়ে করবেন! কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ বলেন, “ভারত জোড়ো যাত্রার পরম্পরা মেনেই রাহুল করোল বাগে গিয়ে বাইক-মিস্ত্রিদের সঙ্গে কথা বলেছেন।”

বিজেপি মনে করছে, কংগ্রেস মুখে বিরোধী জোটের কথা বললেও আসলে রাহুলকেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরার চেষ্টা করছে। তাতে অবশ্য বিজেপির অধিকাংশ নেতা লাভই দেখছেন। তাঁদের মতে, নরেন্দ্র মোদী ও রাহুলের মধ্যে প্রধানমন্ত্রী পদের লড়াই হলে মানুষ মোদীকেই বেছে নেবেন। মোদীও তাই নাম না করে রাহুলকেই নিশানা করছেন। রাহুল ভারত জোড়ো যাত্রায় বলেছিলেন, তিনি ‘নফরত কি বাজার’ এ ‘মহব্বত কি দুকান’ খুলতে এসেছেন। শনিবার তাকে কটাক্ষ করে মোদী রাজস্থানে গিয়ে বলেছিলেন, কংগ্রেস ‘লুঠ কি দুকান, ঝুট কা বাজার’ চালাচ্ছে। রাহুলের হরিয়ানায় চাষিদের সঙ্গে কথাবার্তার সময় একাধিক ক্যামেরায় সেই দৃশ্য রেকর্ড করা হচ্ছিল। তা দেখিয়ে বিজেপি আজ রাহুলকে ‘ক্যামেরাজীবী’ বলে কটাক্ষ করেছে। পাল্টা জবাবে কংগ্রেস কেদারনাথ মন্দিরে পুজোর সময় মোদীর চারপাশে একাধিক ক্যামেরার উপস্থিতি তুলে ধরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE