Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

লোকসভা ভোটের পর মানুষ বিজেপি আর মোদীকে ভয় পাচ্ছে না! আমেরিকায় মন্তব্য রাহুলের

টেক্সাস বিশ্ববিদ্যালয়ে প্রবাসী ভারতীয়দের সামনে রাহুল বলেন, “(লোকসভা) ভোটের ফলপ্রকাশের পর কয়েক মুহূর্তেই আমরা দেখলাম, ভারতের কেউ আর বিজেপি কিংবা প্রধানমন্ত্রীকে ভয় পাচ্ছেন না।”

Rahul Gandhi said in US fear of BJP vanished after 2024 Lok Sabha poll

রাহুল গান্ধী। আমেরিকার ডালাসে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:১১
Share: Save:

লোকসভা ভোটের পর মানুষ বিজেপি আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভয় পাচ্ছে না। আমেরিকার ডালাসে, টেক্সাস বিশ্ববিদ্যালয়ে প্রবাসী ভারতীয়দের সামনে এমনই মন্তব্য করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুলের কথায়, “(লোকসভা) ভোটের ফলপ্রকাশের পর কয়েক মুহূর্তেই আমরা দেখলাম, ভারতের কেউ আর বিজেপি কিংবা প্রধানমন্ত্রীকে ভয় পাচ্ছেন না।”

রাহুল এ-ও দাবি করেন যে, লোকসভা ভোটের ফলাফলে তাঁর নিজের কিংবা কংগ্রেসের জয় হয়নি, মানুষের ইচ্ছার জয় হয়েছে। রাহুলের বক্তব্যে এসেছে আরএসএস প্রসঙ্গও। আরএসএসের সঙ্গে কংগ্রেসের আদর্শগত ফারাকের কথা উল্লেখ করে রাহুল বলেন, “আরএসএস বিশ্বাস করে ভারত আসলে একটি ধারণা। আর আমরা মনে করি ভারত হল বহু ধারণার সমন্বয়।” নিজের বক্তব্যের সমর্থনে ভারতের ভাষাগত, ধর্মীয় এবং জাতিগত বৈচিত্রের কথাও উল্লেখ করেন লোকসভার বিরোধী দলনেতা।

লোকসভা ভোটের আগে তাঁর কী ভূমিকা ছিল, সে কথা ব্যাখ্যা করে রাহুল জানান, তিনি মানুষের মধ্যে ভালবাসার বোধ জাগাতে চেয়েছিলেন। রায়বরেলীর কংগ্রেস সাংসদের কথায়, “আমি ভেবে দেখলাম আমাদের রাজনৈতিক ব্যবস্থায় প্রতিটি দলের মধ্যেই যেগুলির অভাব রয়েছে, সেগুলি হল ভালবাসা, শ্রদ্ধা এবং নম্রতা।

লোকসভা ভোটের প্রচারে বার বার দেশের সংবিধানকে রক্ষা করার কথা জানিয়েছিলেন রাহুল। সেই প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, “আমি সংবিধানকে তুলে ধরেছিলাম। মানুষ বুঝতে পেরেছিল, আমি কী বলতে চেয়েছিলাম।” প্রসঙ্গত, তিন দিনের সফরে আমেরিকা গিয়েছেন রাহুল। রাহুলের সঙ্গে রয়েছেন ‘ইন্ডিয়ান ওভারসিজ় কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদাও। ডালাসে রায়বরেলীর কংগ্রেস সাংসদের প্রশংসা করে পিত্রোদা বলেন, “রাহুল পাপ্পু নন, তিনি এক জন উচ্চশিক্ষিত। যে কোনও বিষয় নিয়ে গভীর ভাবে ভাবতে পারেন। খুব ভাল রূপরেখা তৈরি করতে পারেন। তাঁকে বোঝা সহজ নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE