Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Narendra Modi Visits Brunei

৪০ বছরে প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর সফর, মঙ্গলবার ব্রুনেই যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী

ব্রুনেই আসিয়ান গোষ্ঠীভুক্ত রাষ্ট্র। ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত আসিয়ান-ভারত সম্পর্কের সমন্বয়ক রাষ্ট্র হিসাবে কাজ করেছে এই দ্বীপরাষ্ট্র। সেখানে প্রায় ১৪ হাজার ভারতীয়ের বাস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৪
Share: Save:

ব্রুনেইয়ের উদ্দেশে সফরে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দেশের মধ্যে দীর্ঘ ৪০ বছরের কূটনৈতিক সম্পর্ক থাকা সত্ত্বেও এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী ব্রুনেইয়ে পা রাখবেন। তিন দিনের এই সফরে ব্রুনেই এবং সিঙ্গাপুর যাবেন তিনি।

দ্বীপরাষ্ট্র ব্রুনেই তেল সমৃদ্ধ। অন্য দিকে সিঙ্গাপুরের সঙ্গে সুসম্পর্ক রয়েছে চিনের। ফলে প্রধানমন্ত্রীর এই সফর বেশ তাৎপর্যপূর্ণ। দুই দেশের সঙ্গেই একাধিক ক্ষেত্রে চুক্তি হতে পারে দিল্লির। ব্রুনেইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়া এবং রাজপরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে দেখা করার পর বুধবার সিঙ্গাপুর পৌঁছবেন মোদী। সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী লরেন্স ওয়াং এবং ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট থার্মান শন্মুগরত্নমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। বৈঠকে থাকবেন মন্ত্রী লি সিয়েন লুং, গোহ চোক টং এবং দেশের গুরুত্বপূর্ণ শিল্প-বাণিজ্য কর্তারাও। আলোচনা হবে উৎপাদন, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য, সংযোগ এবং প্রতিরক্ষা বিষয়ে। তার পর দু’দিনের সিঙ্গাপুর সফর শেষে দেশে ফিরবেন মোদী।

প্রসঙ্গত, ব্রুনেই আসিয়ান গোষ্ঠীভুক্ত রাষ্ট্র। ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত আসিয়ান-ভারত সম্পর্কের সমন্বয়ক রাষ্ট্র হিসাবে কাজ করেছে এই দ্বীপরাষ্ট্র। সেখানে প্রায় ১৪ হাজার ভারতীয়ের বাস। এ ছাড়া, ভারতের ‘অ্যাক্ট ইস্ট’ নীতি এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় ভিশনেরও গুরুত্বপূর্ণ অংশীদার ব্রুনেই। প্রধানমন্ত্রী তথা সাউথ ব্লকের বিশ্বাস, মোদীর এই সফর ব্রুনেই, সিঙ্গাপুর-সহ বৃহত্তর আসিয়ান অঞ্চলের সঙ্গে ভারতের সুসম্পর্ক পোক্ত করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE